ওয়েব ডেস্ক:  ব্রাসেলসে জঙ্গি হামলার দায় স্বীকার করল ISIS জঙ্গি গোষ্ঠী। ভয়াবহ এই জঙ্গী হানায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫-এ দাঁড়িয়েছে। জঙ্গি হানায় জড়িত থাকার অভিযোগে তিন ব্যক্তিকে খুঁজতে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে। সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে তিন ব্যক্তি এয়ারপোর্টের টার্মিনাল দিয়ে যাচ্ছে (ছবিতে)। এই ব্যক্তিরাই আত্মঘাতী জঙ্গী বলে সন্দেহ। বেশ কয়েকটি জায়গায় বিস্ফোরণ হয়। এমনই বিস্ফোরণ স্থল থেকে ISIS-পতাকা পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর। এদিকে, এক সংবাদমাধ্যমের ছবিতে প্রকাশ ব্রাসেলসে জঙ্গি হানার জন্য সিরিয়ায় মিষ্টি বিতরণ করে উত্‍সব পালন করছে আইসিস। সোশ্যাল মিডিয়াতেও নিজেদের 'সাফল্যের'কথা জাহির করে ভবিষ্যতে আরও হামলার কথা বলছে আইসিস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রাসেলসে প্যারিসের ছায়া। পরপর বিস্ফোরণে কেঁপে উঠল বিমানবন্দর-মেট্রো স্টেশন। জঙ্গি হামলায় বেলজিয়ামের রাজধানীতে বয়ে গেল আতঙ্কের স্রোত। বিমানবন্দরে পনেরো
জনের মৃত্যুর খবর মিলেছে। মেট্রো স্টেশনে নিহত হয়েছেন ২০০ জন। আহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গিয়েছে। ব্রাসেলস হামলায় দুই সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছে পুলিস। মেট্রো স্টেশনে বিস্ফোরণস্থলের কাছে একে-ফর্টি সেভেন সহ গ্রেফতার করা হয়েছে দু-জনকে।



বিমানবন্দরের ভিতরের ছবিটাই বলে দিচ্ছিল কেন বাইরে আতঙ্কিত মানুষের হুড়োহুড়ি। বছরে যাতায়াত করেন আড়াই কোটি যাত্রী। মঙ্গলবার বেলজিয়ামের স্থানীয় সময় সকাল আটটা নাগাদ পরপর দুটি বিস্ফোরণে কেঁপে ওঠে জাভেন্তেম বিমানবন্দর।


বিমানবন্দর থেকে বেরনোর জায়গায় দুটি বিস্ফোরণ ঘটে। স্থানীয় সংবাদমাধ্যম বেলগা নিউজ জানিয়েছে, বিস্ফোরণের আগে গুলির শব্দ শোনা গেছে। শোনা গেছে আরবি ভাষায় চিত্‍কার। আত্মঘাতী জঙ্গিরা বিস্ফোরণ ঘটায় বলেও স্থানীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। দুটি তাজা বিস্ফোরক এবং তিনটি সুইসাইড জ্যাকেট মিলেছে বলেও খবর। মেট্রো স্টেশনে তখন অফিস যাত্রীদের ব্যস্ততা। আচমকা বিস্ফোরণে ধোঁয়ায় ভরে যায় গোটা এলাকা।


মালবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণের খবর ছড়িয়ে পড়তেই ব্রাসেলস থেকে সব ট্রেন বাতিল করে দেওয়া হয়। বিস্ফোরণে আহত হয়েছেন একাধিক ব্যক্তি।  


জঙ্গি টার্গেটে ব্রাসেলস


শুক্রবার ব্রাসেলসের শহরতলি মোলেনবিকে গ্রেফতার হয় প্যারিস হামলার অন্যতম চক্রী সালাহ আবদেসালাম। ঠিক তার চারদিন পর বেলজিয়ামের রাজধানীতে বিস্ফোরণ। ফলে, হামলার পিছনে IS-এর হাত রয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।


জাভেন্তেম বিমানবন্দর থেকে কিছু দূরে মালবিক মেট্রো স্টেশনের কাছেই ইউরোপিয়ান কমিশনের সদর দফতর। পাশেই ইউরোপিয়ান ইউনিয়ন কাউন্সিলের অফিস। এরকম একটি গুরুত্বপূর্ণ জায়গায় হামলা চালিয়ে জঙ্গিরা গোটা ইউরোপেই আতঙ্ক ছড়াতে চেয়েছে বলে মনে করা হচ্ছে।



বিস্ফোরণের পর বন্ধ করে দেওয়া হয়েছে জাভেন্তেম  বিমানবন্দর। সাধারণ মানুষকে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে বারণ করেছে বেলজিয়াম সরকার। দেশজুড়ে জারি হয়েছে সর্বোচ্চ পর্যায়ের জঙ্গি সতর্কতা। ইউরোপের অন্যান্য দেশেও বাড়ানো হয়েছে নিরাপত্তা।


নরেন্দ্র মোদীর বেলজিয়াম সফরের আগেই জঙ্গি হামলায় রক্তাক্ত হল ব্রাসেলস। আইসিস জঙ্গিরা বিস্ফোরণের দায় স্বীকার করেছে বলে দাবি মিশরীয় সংবাদমাধ্যমের। যদিও, বেলজিয়াম সরকার এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।  


ব্রাসেলস। বেলজিয়ামের রাজধানী। ন্যাটো, ইউরোপিয়ান ইউনিয়নের সদর দফতর। প্রতিবেশী দেশের তালিকায় জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, ব্রিটেন। বেলজিয়ামের অবস্থানই বলে দিচ্ছে ইউরোপের রাজনৈতিক মানচিত্রে এই দেশের গুরুত্ব কতটা।


গত শুক্রবার, ব্রাসেলসের শহরতলি মোলেনবিকে ধরা পড়ে প্যারিস হামলার অন্যতম চক্রী IS জঙ্গি সালাহ আবদেসালাম। ঠিক তার চারদিনের মাথায় জঙ্গি হামলায় রক্তাক্ত হল ব্রাসেলস।হামলার পর স্যোসাল মিডিয়ায় IS সমর্থকদের উচ্ছ্বাস ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের কপালে বাড়িয়েছে চিন্তার ভাঁজ।



সালাহ আবদেসালামের গ্রেফতারের বদলা নিতে জঙ্গিরা হামলা চালাতে পারে, এমন আশঙ্কা তাদের ছিল বলে জানিয়েছে বেলজিয়াম সরকার। বেলজিয়াম: পশ্চিম ইউরোপে সন্ত্রাসের আঁতুড়ঘর? বিশেষজ্ঞরা বলছেন, ইউরোপের মূল ভূখণ্ডে জঙ্গি নেটওয়ার্কের একটা বড় অংশ রয়েছে বেলজিয়ামে। গত নভেম্বরে প্যারিসে হামলা চালাতে বেলজিয়াম সীমান্ত পেরিয়ে জঙ্গিরা ঢুকে পড়ে ফ্রান্সে। বেলজিয়াম থেকে প্রায় ৪৫০ যুবক আইএস-এ নাম লিখিয়েছে, যা ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।


আতঙ্কের এই আবহেই ৩০ মার্চ বেলজিয়াম যাচ্ছেন নরেন্দ্র মোদী। ইন্ডিয়া-ইউরোপিয়ান ইউনিয়ন শীর্ষ বৈঠকে যোগ দেবেন তিনি। ব্রাসেলসে জঙ্গি হামলার কড়া নিন্দা করেছেন প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি। জাভেন্তেম বিমানবন্দরে জোড়া বিস্ফোরণে জেট এয়ারওয়েজের দুই কর্মী আহত হয়েছেন। তবে, যাত্রীদের কোনও ক্ষতি হয়নি। ব্রাসেলসের ভারতীয়রা সকলেই নিরাপদে আছেন বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।