সেলিম রেজা । আব্দুস সালাম ঢাকা: ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসব মুখর পরিবেশে আজ বুধবার মহাষষ্ঠী পূজোর মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনব্যাপী সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজো। আগামীকাল বৃহস্পতিবার মহাসপ্তমী, শুক্রবার মহাষ্টমী ও মহানবমী, ১২ অক্টোবর শনিবার বিজয় দশমী পূজোর পর প্রতিমা বিসর্জনের মধ্য শেষ হবে এ উৎসব। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ২ অক্টোবর মহালয়া অনুষ্ঠিত হয়েছে। চলছে দেবী পক্ষ। অশুভ শক্তির নাশ এবং সত্যকে প্রতিষ্ঠা করেছিলেন বলে দেবী দুর্গাকে দুর্গতি নাশিনী বলা হয়। মহিষাসুরের অসুর বাহিনীকে পরাজিত করেছিলেন তাকে মহিষসুর মোদিনী বলা হয়ে থাকে। বাংলাদেশসহ পৃথিবীর অন্যান্য দেশে এ পূজো অনুষ্ঠিত হচ্ছে। এবার সারা বাংলাদেশে ৩১ হাজার ৪৬১ মন্ডপে মন্দিরে দুর্গাপূজো অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। 


অন্যদিকে শারদীয় দুর্গাপূজো উপলক্ষে সারা বাংলাদেশে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। বাংলাদেশ সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনী, বিজিবি’র টহল জোরদার, পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, চলতি বছর সারা বাংলাদেশে ৩১ হাজার ৪৬১ মন্ডপে শারদীয় দুর্গাপূজো উদ্যাপিত হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৫২টি মন্ডপে পূজো অনুষ্ঠিত হচ্ছে।


আরও পড়ুন, Durga Puja| Bangladesh: মণ্ডপে থাকছে কড়া নিরাপত্তা; পুজোয় হামলা রুখবে পুলিস, কমিটিগুলিকে আশ্বাস ঢাকার আইজির



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)