নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার লক্ষ্য নিয়ে দুর্গাপুজোর মণ্ডপে হামলা চালান হয়েছে এবং এই হামলা 'পূর্বপরিকল্পিত' এমনটাই জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বুধবার কুমিল্লায় দুর্গাপুজোয় হামলার ঘটনায় শতাধিক ব্যক্তি ও অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে একাধিক মামলা দায়েরের পর রবিবার এই মন্তব্য করেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ''পবিত্র কোরানের মানহানি করা হয়েছে এমন অভিযোগ এনে কুমিল্লায় হিন্দুদের উপর হামলা পূর্বপরিকল্পিত ছিল। এর লক্ষ্য ছিল বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা।'' তিনি আরও বলেন, ''আমাদের কাছে মনে হয় যে এটি কোনও বিশেষ গোষ্ঠী দ্বারা প্ররোচিত।'' 


আরও পড়ুন, তেল কিনতে ভারতের কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার চাইল শ্রীলঙ্কা, পড়শির পাশে নয়াদিল্লি


কুমিল্লার ঘটনার পেছনে কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, "সব প্রমাণ পেলে আমরা তা প্রকাশ করব এবং যারা এর সঙ্গে জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।" সে দেশের একটি সংবাদমাধ্যম ঢাকা ট্রিবিউনকে আসাদুজ্জামান খান বলেন, "শুধু কুমিল্লায় নয়, এর আগেও রামু এবং নাসিরনগরে সাম্প্রদায়িক হিংসার মাধ্যমে দেশে অশান্তি তৈরির চেষ্টা হয়েছিল।" 


তিনি এও বলেন, "শনিবার রাত থেকে কোনো ঘটনার খবর পাওয়া যায়নি। আমাদের নিরাপত্তা বাহিনী গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ধৈর্য ধরে কাজ করছে। যারা সাম্প্রদায়িক শান্তি নষ্ট করার চেষ্টা করছে তারা সফল হবে না।" যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যর পরও বাংলাদেশের একাধিক এলাকা থেকে হিংসাত্মক ঘটনার চিত্র সামনে আসে।


প্রসঙ্গত, সংবাদ মাধ্যম সূত্রের খবর, কুমিল্লায় ধর্মদ্রোহের অভিযোগে দুর্গামণ্ডপে হামলা করে দুষ্কৃতীরা। ওই ঘটনার পর একাধিক এলাকায় মৌলবাদিদের আক্রমণের মুখে পড়েছে বাংলাদেশের সংখ্যালঘুরা। প্রাথমিকভাবে এর পিছনে জামাত-ই-ইসলামির পরিকল্পনা রয়েছে বলে মনে করা হচ্ছে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)