জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোনার খনি, তা-ও আবার মদিনা শরিফে! যা নিয়ে তীব্র সাড়া পড়ে গেছে। শুধু সোনাই নয়, মিলেছে তামার খনিও। সৌদি জিওলজিক্যাল সার্ভের সমীক্ষা থেকে এই খবর মিলেছে। বলা হচ্ছে, এই আবিষ্কার খুবই তাৎপর্যপূর্ণ। এই সম্পদের খবর প্রকাশিত হওয়ার পরে সৌদির তরফে জানানো হয়েছে, এই খনিজ সম্পদের সূত্রে এবার তারা আন্তর্জাতিক বিনিয়োগ পাওয়ার ক্ষেত্রে আরও বেশি এগিয়ে যাবে। ফলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে এটা অনেকটাই সাহায্য করবে। কেননা, তেল-সমৃদ্ধ সৌদি পুরোপুরি তৈল-অর্থনীতির উপর নির্ভরশীল। কিন্তু তেল বিপুল হলেও, তা তো অশেষ নয়, একদিন তা শেষ হবে। তখন? সেই প্রেক্ষিতে পোস্ট-অয়েল ইকনমি নিয়ে ভাবনাচিন্তা চলছিলই সেখানে। সেই আবহেই এই খনির আবিষ্কার একটা বড় ব্যাপার। সৌদির রাজকুমার মহম্মদ বিন সালমানের 'ভিশন ২০৩০'-এর একটি অবিচ্ছেদ্য অংশই হল খনিজ সম্পদ। রাজকুমার বহুদিন থেকেই চাইছিলেন, খনিজ তেলের পাশাপাশি অন্যান্য খনিজ সম্পদ নিয়েও এবার এগোক সৌদি আরব। তিনি ইঙ্গিতও দিয়েছিলেন, খনিজ ক্ষেত্রের গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রকে দেশ সব সময়ই অগ্রাধিকার দেবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Temple Attacked In UK: ব্রিটেনের মন্দিরে হামলা, সমাজবাদী সাংসদের মন্তব্যে সরব বিজেপি


এই বিশেষ কর্মসূচির অঙ্গ হিসেবেই খনিজ ক্ষেত্রের উন্নয়নে মন দিয়েছে সৌদি আরব। আর সেই ভাবনাপ্রক্রিয়ার মধ্যেই হঠাৎ করে সোনা ও তামার খনিজ সম্পদের আবিষ্কারের খবর মিলল।       


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App