ওয়েব ডেস্ক: জনসমক্ষে স্তন্যপান! ভারতের ছবিটা ভেবে বলুন তো, কীভাবে দেখে সমাজ? কী ভাবি আমরা? জনসমক্ষে স্তন্যপান করানো মানে যেন কোনও 'গর্হিত কাজ' করে ফেলা! অথচ, রাস্তাঘাটে দিব্যি দেখা যায় পুরুষরা যেখানে সেখানে মূত্রত্যাগ করছেন। এমনকি এই সমস্যার সমাধানে দেওয়ালে দেওয়ালে দেব-দেবীর ছবিও লাগিয়েছেন অনেকে, অথচ লাভের লাভ কিছুই হয়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের কোনও মেট্রোসিটির কোথাও মায়েরা যাতে বাচ্চাকে স্তন্যপান করাতে পারেন সেই ব্যবস্থা আছে? নেই। রেলস্টেশন থেকে বিমানবন্দর, বড় বড় শপিংমল সর্বত্র ছবিটা একই। ফলে বাধ্য হয়ে ওই একটু আড়াল-আবডালেই স্তন্যপান করান মায়েরা। কিন্তু সে নিয়েও সমালোচনার ঝড় ওঠে। অথচ, সদ্যোজাতের জন্য স্তন্যদুগ্ধ অত্যন্ত প্রয়োজনীয়। বাইরে রাস্তঘাটে আমার-আপনার যেমন খিদে পায়, খাবারের প্রয়োজন পড়ে, তেমনই ছোট শিশুদেরও পায়।


এমন পরিস্থিতি এই ছবি নিঃসন্দেহে অসাধারণ। জাতীয় সংসদে তখন জোর যুক্তি-তক্ক চলছে। তাতে অংশও নিয়েছেন তিনিও। কথা বলছেন মিডিয়ার সঙ্গে। কিন্তু এরই মাঝে তিনি সংসদে বসেই স্তন্যপান করালেন তাঁর সন্তানকে। কিন্তু সে নিয়ে কোনও নিন্দা বা সমালোচনার মুখে পড়তে হয়নি ব্রাজিলের এই সাংসদকে। নাম ম্যানুয়েলা ড্যাভিলা। এই ছবি এখন ভাইরাল।


আরও পড়ুন, ইনি হরিণকে স্তন্যদু্গ্ধ পান করান!