ওয়েব ডেস্ক: শিশুদের সঙ্গে যৌন অপরাধের দায়ে গতকাল লন্ডন বিমান বন্দরে গ্রেফতার করা হল এক বৃটিশ ধর্ম যাজক- লরেন্স সোপারকে। কসোভো থেকে লন্ডন ফেরার পথে সোপারকে গ্রেফতার করা হয়। বর্তমানে বাহাত্তর বছরের সোপারকে ১৯৭২ থেকে ১৯৮৬ সালের মধ্যে ন'টি বেআইনি যৌনাচারের দায়ে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। লন্ডনের একটি বেসরকারি ক্যাথলিক স্কুলে পড়ানোর সময় এই ধর্ম যাজক পাঁচ ছাত্রীর সঙ্গে যৌনতায় লিপ্ত হন বলে অভিযোগ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিটেন ও কসোভোর মধ্যে চলতে থাকা সুদীর্ঘ আইনি জটিলতার পর অবশেষে গ্রফতার করা হল এই অভিযুক্তকে। গত মে মাসেই ব্রিটেনের জারি করা গ্রেফতারি পরোয়ানার মাধ্যেমেই প্রথম গ্রেফতার করা হয়েছিল সোপারকে। কিন্তু কসোভো পুলিসের কাছে তিনি তখন পরিচিত ছিলেন 'ফাদার লরেন্স' হিসাবে যার পুরো নাম অ্যান্ড্রু চার্লস কিংস্টোন সোপার বলেই জানত কসোভো প্রশাসন। আর সেকারণেই কসোভোর একটি আদালত তাকে ব্রিটেনের হাতে প্রত্যার্পণ করতে অসম্মত হয় বলে জানা গেছে।


আরও পড়ুন- লাল ঝাল ব্রিটেন


এদিন, সোপারের গ্রেফতারির পর অবশ্য কসোভো সরকারের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। লন্ডন প্রশাসনের মুখপত্রও জানাতে পারেননি যে সোপারকে প্রত্যার্পণ চুক্তি দ্বারা ব্রিটেনের হাতে তুলে দেওয়া হয়েছে নাকি সে নিজেই চোখে ধুলো দিয়ে ব্রিটেনে পালিয়ে আসতে চেয়েছিল।


আরও পড়ুন-  'উলঙ্গ রাজা' ডোনাল্ড ট্রাম্প