নিজস্ব প্রতিবেদন: উত্তর কোরিয়াকে তেল বিক্রি করতে গিয়ে 'হাতেনাতে' ধরা পড়ে গেল চিন। আর তারপরই টুইটারে গর্জে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, এভাবে আর চলতে পারে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, সম্প্রতি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে যে একটি চিনা জাহাজ থেকে তেল বিক্রি হচ্ছে। আর যে জাহাজটি সেই তেল কিনছে সেটি আসলে কিমের কোরিয়ার। এরপরই ক্ষোভ প্রকাশ করে আমেরিকা। এই ঘটনায় ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর টুইটার হ্যান্ডেলে লেখেন, "উত্তর কোরিয়াকে তেল বিক্রি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে চিন। বিষয়টি অত্যন্ত হতাশাজনক। যদি এভাবেই চলতে থাকে তাহলে ভবিষ্যতে উত্তর কোরিয়া সমস্যার কোনও সমাধান মিলবে না"।


উল্লেখ্য, আমেরিকার চোখে তো বটেই, আন্তর্জাতিক মহলের একটা বৃহত্ অংশের মতেও কিমের কোরিয়াকে বরাবর প্রশ্রয় দেয় বেজিং। আর এজন্য চিনকে বারংবার সাবধান করেছে আমেরিকা। যখন গোটা পৃথিবীর জন্যই উত্তর কোরিয়ার বেলাগাম পরমাণু অস্ত্র পরীক্ষা ত্রাসের কারণ হয়ে দাঁড়িয়েছে, তখন চিনের এভাবে রসদ জোগানোকে মোটেই ভাল চোখে দেখছে না মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞায় কান দেয়নি উত্তর কোরিয়া। এই প্রেক্ষাপটে তেল বিক্রি করার মাধ্যমে বকলমে উত্তর কোরিয়াকে চিনের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া, সামগ্রিকভাবে পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে বলে মত কূটনীতি বিশেষজ্ঞদের।