নিজস্ব প্রতিবেদন: লাদাখে সীমান্ত সমস্যা তৈরি করেছে চিন। ভাবখানা এমন যেন গালওয়ান উপত্যকা তাদেরই। ফলে ছেড়ে কথা বলেনি ভারতও। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় চিনের এই মনোভাবকে দুর্বৃত্ত বলে উল্লেখ করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভারতকে চাপে ফেলতে 'স্বল্পোন্নত' বাংলাদেশকে 'খয়রাতি' চিনের!   


গালওয়ান ছাড়াও দেশের আসেপাশে একাধিক জায়গায় সমস্যা জিইয়ে রেখেছে চিন


নেপাল


ভারতের তিনটি এলাকা তাদের দেশের ম্যাপে সম্প্রতি স্থান দিয়েছে নেপাল। এদিকে সে দেশের সার্ভে সংস্থার দাবি পূর্ব নেপালের হুলা, রাসুয়া-সহ মোট ৪ জায়গা দখল করে বসে রয়েছে চিন।


দক্ষিণ চিন সাগর


দক্ষিণ চিন সাগরেও বেশ কিছুদিন ধরে প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চিন। এই এলাকাটি দুনিয়ার সবচেয়ে ব্যাস্ত সমুদ্রপথ। এই অঞ্চল দিয়ে বছরে ব্যবসা হয় ৩.৫ ট্রিলিয়ন ডলারের।


দক্ষিণ এসিয়ার দেশগুলির সঙ্গে সমস্যা


দ্বীপের দখল নিয়ে দক্ষিণ চিন সাগরে চিনের সঙ্গে সমস্যা রয়েছে তাইওয়ান, ব্রুনেই, মায়য়েশিয়া, ফিলিপিন্স, ভিয়েতনামের। এমনকি গোটা তাইওয়ান তাদের বলে মাঝেমধ্যে দাবি করে থাকে চিন।


পূর্ব চিন সাগর


এই অঞ্চলে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, জাপানের সঙ্গে চিনের সমস্যা রয়েছে। তা ছাড়াও জাপানের সেনকাকু, দিয়াওউ দ্বীপ তাদের বলে দাবি করে চিন।


ভুটান


কিছুদিন আগে ভারত-ভুটান-তিব্বত সীমান্তের ডোকা লা-তেও সমস্যা তৈরি করেছিল চিন। সেখানেও তারা জায়গা দখল করে নির্মাণকাজ করতে চায়। বাধা দিয়েছিল ভারত। টানা ৭৩ দিন এনিয়ে অচলাবস্থা চলে চিনের সঙ্গে।