ওয়েব ডেস্ক: "কারিগরি বিদ্যায় ভারতকে অবেহলা করে ভুল হয়েছে", স্বীকার করে নিল কমিউনিস্ট দেশ চিন। গ্লোবাল টাইমসের প্রতিবদনে বলা হয়েছে, "চিন ভারতের প্রতি অবহেলা করে ভুল করেছে। আমেরিকা এবং ইউরোপ দেশের মেধাকে যতটা গুরুত্ব দেওয়া হয়েছে সেই তুলনায় ভারতীয় প্রতিভার প্রতি উদাসীন থেকেছে চিন"। চাইনিজ কমিউনিস্ট পার্টি দ্বারা পরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমসে এও বলা হয়, "চিনে চাকরির বিষয়ে ভারতীয় প্রতিভাকে যে পরিমাণ উৎসাহ দেওয়ার প্রয়োজন ছিল, সেটাও দেওয়া হয়নি"।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেরি হলেও বোধহয় হয়েছে চিনের। প্রতিবেশী দেশ ভারতের প্রতিভার প্রতি আস্থা রেখে নানান পরিকল্পনাও শুরু করেছে কমিউনিস্ট দেশ। চিনের কিছু হাই-টেক ফার্ম ইতিমধ্যেই ভারতীয় প্রতিভাকে কাজে লাগিয়ে কাজ শুরু করে দেওয়ার কথা ভাবছে। ভারতীয় প্রতিভার প্রতি উদাসীন অবস্থান কাটিয়ে অতি উৎসাহ দেখানোর পিছনে অবশ্য সস্তায় তথ্য প্রযুক্তি শ্রমিক পাওয়ার ভাবনাকেই প্রাধান্য দিচ্ছে বেশিরভাগ প্রযুক্তি বিশেষজ্ঞরা। 


চাইনিজ পত্রিকাগুলোতে প্রকাশিত অনেক প্রতিবেদনেই এমনটা দাবি করা হয়, চিনের কর্মীরা যত পারিশ্রমিকে কাজ করবে ভারতীয়দের পাওয়া যাবে তার অর্ধেক দামে। এতে প্রোডাক্ট কস্ট যেমন কমবে, তেমনই বাড়বে মুনাফাও।