জি ২৪ ঘণ্টা ডিজিটাল: অদ্ভুত পদ্ধতিতে কর্মচারীদের বোনাস দেওয়ায় খবরের শিরোনামে চিনের একটি কোম্পানি। অফিসের বাত্সরিক পার্টিতে টেবিলে জমা করা হল নোটের স্তূপ। অঙ্কটা শুনলে চমকে যাবেন। চিনা সংবাদমাধ্য়মের খবর অনুযায়ী ওই টাকার মূল্য ৭৩ কোটি টাকা। এরপর সেই টাকা বিলি করা হল কোম্পানির ৪০ কর্মীর মধ্য়ে। ওই ভিডিয়ো ছড়িয়ে পড়ায় তা নিয়ে ঝড় উঠেছে চিনের সোশ্যাল মিডিয়ায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দশকের ফেসবুক প্রেম, সুইডেন থেকে ভারতে এসে সাতপাকে বাঁধা পড়লেন বিদেশিনী!


টেবিলে টাকা জমা করে সেই টাকা বোনাস হিসেবে কর্মচারীদের মধ্যে বিতরণ করে এখন সমালোচনার মুখে পড়ছে চিনের ওই কোম্পানি। সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। টাকার স্তূপের উচ্চতা ২ মিটার ছাড়িয়ে যায়। চায়না মর্নিং পোস্টের খবর অনুযায়ী, ওই কাণ্ডটি করেছে একটি ক্রেন নির্মাণ কোম্পানি। চিনের হেনান প্রদেশের ওই কোম্পানিটি কর্মচারীদের বোনাস দিয়ে গিয়ে ওই কাণ্ড করে গত ১৭ জানুয়ারি কোম্পানির বার্ষিক পার্টিতে।


ওই নিউজ পোর্টালের খবর অনুয়ায়ী, কোম্পানির সবচেয়ে ভালো করা ৩ জন সেলস ম্যানেজারের প্রত্যেককে দেওয়া হয়েছে ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি টাকা করে। ওই ৩ ম্যানেজার ছাড়াও বিপুল বোনাস দেওয়া হয়েছে আরও ৩০ কর্মীকে। এদের প্রত্যেককে দেওয়া হয়েছে ১ কোটি ২০ লাখ টাকারও বেশি টাকা। 


কোম্পানির তরফে সংবাদমাধ্যমে বলা হয়েছে, গত ১৭ জানুয়ারি কোম্পানির সেলসের মিটিং ছিল। কোম্পানির ৪০ সেলস ম্যানেজারকে ওই দিন বোনাস দেওয়া হয়েছে। সবে মিলিয়ে ওই টাকার পরিমাণ ৭৩ কোটি টাকার কাছাকাছি।  বাত্সরিক ওই পার্টিতে একটি টাকা গোনার প্রতিযোগিতাও রাখা হয়েছিল। ওই প্রতিযোগিতায় পুরস্কার দেওয়া হয়েছে মোট ১৪ কোটি টাকা। ভাইরাল হওয়া ভিডিয়োতে ওই টাকা নিয়ে স্টেজ থেকে নামতে দেখা গিয়েছে লোকজনকে।


হেনান মাইনসের ওই কাণ্ডে দেখে সোশ্য়াল মিডিয়ায় সরব হয়েছেন মানুষজন। কেউ লিখেছেন, এরকম দৃশ্য স্বপ্নেও ভাবতে পারি না। অন্যএকজন লিখেছেন, টাকা গুনে দেখার আগেই ওই টাকা আগে গিয়ে ব্যাঙ্কে জমা করা উচিত কর্মীদের। সেখানেই গোনা হয়ে যাবে। 


২০০২ সালে তৈরি হয় হেনান মাইনস। বর্তমানে ওই কোম্পানির কর্মীর সংখ্যা ৫১০০। ২০২২ সালে কোম্পানিটি লাভ করেছে ১.১ বিলিয়ন ডলার। আগের বছরের থেকে ওই আয় ২৩ শতাংশ বেশি। এর পাশাপাশি কোভিড পরবর্তী পর্যায়ে কোনও কর্মীকে ছাঁটাই করা হয়নি। গত বছরের থেকে কোম্পানীর কর্মীদের বেতন বেড়েছে কমপক্ষে ৩০ শতাংশ। মূলত ওভার হেড ক্রেন তৈরি করে হেনান মাইনস। এছাড়াও তাদের কোম্পানিতে তৈরি হয় গ্রাব ক্রেম, কাস্টিং ক্রেন, এক্সপ্লোসিভ রুফ ক্রেন।


  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)