নিজস্ব প্রতিবেদন: সাংবাদিকের কণ্ঠরোধের চেষ্টা চিনে। যুগে যুগে দেশে দেশে বার বার এই ঘটনা ঘটেছে। এ নিয়ে বিশ্ব জুড়ে প্রতিবাদও কম হয়নি। কিন্তু শাসক, ক্ষমতাতন্ত্র যে-তিমিরে সেই তিমিরেই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাংবাদিক নিগ্রহের ঘটনা গণতান্ত্রিক দেশে আরও বেশি করে সমালোচনার বিষয়। কেননা, সগর্বে বলা হয়, গণমাধ্যমের মধ্যে দিয়েই জেগে ওঠে  গণকণ্ঠ। অথচ বার বার এই গণকণ্ঠকেই রোধ করা হয়।


যেমন করা হল চিনের উহানে (Wuhan)। সেখানে করোনা-সংক্রমণ নিয়ে প্রতিবেদন করার অভিযোগে ঝাঙ্গ ঝান (Zhang Zhan) নামে এক সাংবাদিককে ৪ বছরের কারাদণ্ডের আদেশ দিল চিন আদালত। সোমবার সাংহাই কোর্ট (Shanghai court) এই সাজা ঘোষণা করল। মে মাসে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে 'দেশের অভ্যন্তরের বিবাদ প্রকাশ্যে এনে সমস্যা তৈরি'র অভিযোগ আনা হয়েছে।


গত বছরের নভেম্বরে চিনের উহান থেকেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছিল। ভয়াবহ সেই পরিস্থিতির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন বছর সাঁইতিরিশের ঝান। অভিযোগ তুলেছিলেন, সরকার এই মারণরোগ নিয়ে যথাযথ তথ্য দিচ্ছে না। এর পরই প্রশাসনিক রোষের মুখে পড়েন তিনি। সরকারবিরোধী কাজের অভিযোগ এনে তাঁকে আটক করে চিন প্রশাসন। একই অভিযোগে আরও ৮ জনকে আটক করা হয়। প্রসঙ্গত, গত জুন থেকেই অনশন শুরু করেছেন ঝান।


Also Read: কোটি ছুঁয়েছে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সর্বনিম্ন সংক্রমণ ভারতে