জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিরাপত্তা ক্যামেরা চিনে নিচ্ছে আপনাকে? এবার এল এমন পোশাক, যা পরলেই আপনি ক্যামেরার চোখে গায়েব হয়ে যাবেন! কি অবাক হচ্ছেন? এটাই সত্যি। চিনে ইতিমধ্যেই এই পোশাক নিয়ে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। চিনা পড়ুয়ারা তৈরি করেছে এমনই এক‘অদৃশ্য ক্লোক’! যা এড়াতে পারে নিরাপত্তা ক্যামেরার নজর...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নয়া এই ‘অদৃশ্য ক্লোক’ বা অদৃশ্য পোশাকের পোশাকি নাম 'ইনভিসডিফেন্স কোট'। যা মানুষের চোখ দিয়ে দেখা যায়, তবে এটি এমন একটি প্যাটার্ন দিয়ে আচ্ছাদিত যা দিনের বেলা ক্যামেরাকে অন্ধ করে দিতে পারে। ওদিকে আবার রাতে ইনফ্রারেড ক্যামেরাকে বোকা বানানোর জন্য রয়েছে তাপ উৎপন্নকারী উপাদান। রাতে এই 'ইনভিসডিফেন্স কোট'  অস্বাভাবিক ধরনের তাপমাত্রা তৈরি করে, যা কিনা ক্যামেরাকে বিভ্রান্ত করে দেয়। কারণ ইনফ্রারেড ক্যামেরা মূলত ইনফ্রারেড থার্মাল ইমেজিংয়ের মাধ্যমেই মানব শরীরকে ট্র্যাক করে। অর্থাৎ, চিনা পড়ুয়াদের তৈরি এই ‘অদৃশ্য ক্লোক’ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা পরিচালিত করা নিরাপত্তা ক্যামেরা থেকে মানবদেহকে দিনে বা রাতে লুকিয়ে রাখতে পারে। 


ইউহান ইউনিভার্সিটির স্কুল অফ কম্পিউটার সায়েন্সের অধ্যাপক ওয়াং ঝেং এই প্রকল্পটির দায়িত্বে ছিলেন। তাঁর তত্ত্বাবধানেই তৈরি হয় এই ‘অদৃশ্য ক্লোক’ বা   'ইনভিসডিফেন্স কোট'। অধ্যাপক ওয়াং ঝেং বলেন, 'আজকাল অনেক নজরদারি ডিভাইস মানবদেহ শনাক্ত করতে পারে। রাস্তায় থাকা ক্যামেরাগুলিতেও পথচারীকে শনাক্তকরণ ফাংশন রয়েছে। এছাড়া স্মার্ট গাড়িও পথচারী, রাস্তা এবং বাধা শনাক্ত করতে পারে। তবে আমাদের ইনভিসডিফেন্স ক্যামেরা আপনাকে ক্যাপচার করার অনুমতি দেয়, কিন্তু আপনি মানুষ কি না তা বলতে পারে না।' 


আরও পড়ুন, এসকর্ট সার্ভিসের সাইটে বউ-বোনের ছবি! বডি ম্যাসাজ খুঁজতে গিয়ে একি দেখলেন যুবক...


প্রফেসর ওয়াং ঝেং আরও বলেছেন, এই 'ইনভিসডিফেন্স কোট'-এর পৃষ্ঠে একটি বিশেষভাবে ডিজাইন করা ক্যামোফ্লেজ প্যাটার্ন রয়েছে। যা মেশিন ভিশনের স্বীকৃত অ্যালগরিদমে হস্তক্ষেপ করতে পারে। আর সেইভাবেই ক্যামেরাটিকে কার্যত অন্ধ করে দেয়। ফলে 'ইনভিসডিফেন্স কোট' পরিধানকারীকে মানুষ হিসাবে চিনতে পারে না ক্যামেরা।


আরও পড়ুন, বউ কোনও পণ্য নয়! পণের ১১ লাখ ফিরিয়ে 'সগুনে' মাত্র ১ টাকা নিলেন সরকারি চাকুরে পাত্র



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)