নিজস্ব প্রতিনিধি : চিনের সঙ্গে অর্ধশতাব্দী পুরনো বিবাদ মেটাতে উদ্যোগী হলেন দলাই লামা। কলকাতা সফরে এক অনুষ্ঠানে তিব্বতি ধর্মগুরু বলেন, স্বাধীনতা নয়, চিনের সঙ্গে সুসম্পর্ক চান তিব্বতিরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স আয়োজিত এক আলোচনা সভায় যোগ দিয়ে দলাই লামা বলেন, 'আগে চিনের সঙ্গে বেশকিছু বিষয়ে 'মতবিরোধ' ছিল। কিন্তু চিনের সঙ্গে তিব্বতের সম্পর্ক খুবই নিবিড়। ভবিষ্যতের কথা ভেবে সেই সম্পর্ককে আরও মজবুত করতে হবে।' একইসঙ্গে তিনি জানান, 'তিব্বতিরা সবসময়ই চিনের সঙ্গেই থাকতে চেয়েছে।' তিববতি ধর্মগুরু স্পষ্ট করে বলেন, "আমরা স্বাধীনতা চাই না। আমরা চিনের সঙ্গেই থাকতে চাই। আমরা শুধু চাই আরও উন্নয়ন।"


দলাই লামার দাবি, বিগত কয়েক দশকে অবস্থার আমূল পরিবর্তন ঘটেছে। বাকি বিশ্বের সঙ্গে চিন নিজেকে যুক্ত করার পর পরিস্থিতি বদলে গেছে। আর এই পরিবর্তিত পরিস্থিতিতে তিব্বতও চিনের সঙ্গে সুসম্পর্ক চায়। চিনের মতো তিব্বতেরও নিজস্ব একটা সংস্কৃতি ও ভাষা আছে। চিনা ও তিব্বতি, উভয়ই পরস্পরের সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হতে হবে বলেও মন্তব্য করেন দলাই লামা।


আরও পড়ুন, হাফিজ সইদকে মুক্তির সিদ্ধান্তকে কড়া সমালোচনা ভারতের


শুধু চিন নয়, দলাই লামার বক্তব্যে উঠে আসে ভারতের কথাও। ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক আরও মজবুত করার জন্য জনসাধারণের মধ্যে 'হিন্দি-চিনি ভাই ভাই' আবেগকে আরও জাগিয়ে তোলার কথা বলেন তিব্বতি ধর্মগুরু। তিনি বলেন, "চিনের ভারতকে প্রয়োজন। আবার ভারতেরও চিনকে প্রয়োজন রয়েছে। তবেই সামগ্রিক উন্নয়ন সম্ভব।" পাশাপাশি, তাঁর বক্তব্যে উঠে আসে সাম্প্রতিক অসহিষ্ণুতার ঘটনার কথা। ভারতীয় সংবিধান বৈচিত্র্যের মধ্যে ঐক্যের কথা বলে উল্লেখ করে তিনি বলেন, "ভারতে ধর্মীয় সহনশীলতা প্রয়োজন।" শিক্ষার মাধ্যমে মানবিক মূল্যবোধ জাগিয়ে তোলার পক্ষে সওয়াল করেন দলাই লামা।