নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক চাপে পড়ে লস্করের সহ প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে এক সময় গৃহবন্দি করেছিল পাকিস্তান। তবে তাকে আটকে রাখা ‌যায়নি। পাক আদালত সইদকে মুক্তি দিয়েছে। এবার দুনিয়াকে দেখানোকর জন্য সইদের জামাত-উদ-দাওয়া-র সম্পত্তি বাজেয়াপ্ত করছে পাক সরকার। কিন্তু সইদ সম্পর্কে কী অভিমত পাকিস্তানের সাধারণ নাগরিকের?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আম পাকিস্তানিরা সইদ ও তার প্রতিষ্ঠান জামাত-উদ-দাওয়া সম্পর্কে কী ভাবে তা নিয়ে একটি সমীক্ষা প্রকাশ করেছে আন্তর্জাতিক সমীক্ষা সংস্থা পিউ। পিউ তার ‘পিউ গ্লেবাল অ্যাটিটিউডস পোল ইন পাকিস্তান ২০১৫’-এ বলেছে, তেহরিকে-ই-তালিবানের থেকে লস্করের উপরে বেশি নির্ভর করে সাধারণ পাক নাগরিকরা।


সমীক্ষায় আরও বলা হয়েছে লস্করের কা‌র্যকলাপ পাকিস্তানের বেশকিছু মানুষ পছন্দই করে। কাশ্মীর নিয়ে লস্করের ভারত বিরোধিতা পাক জনগণের উপরে ভালো প্রভাব ফেলে। তবে দেখার বিষয় হল, লস্কর শুরু ভারত বিরোধীই নয়, তারা ইসরায়েল ও পশ্চিমী দুনিয়ারও বিরোধী।


আরও পড়ুন-নরেন্দ্র মোদীকে 'ভেড়া'র সঙ্গে তুলনা করল কংগ্রেস


শুধু তাই নয়, ওয়াশিং পোস্টের একটি রিপোর্টে অনু‌যায়ী ২০০৫ সালে ‌যখন পাকিস্তানে ভয়ঙ্কর ভূমিকম্প হয়েছিল তখন জামাত-উদ-দাওয়া সাধারণ মানুষরে ত্রাণে বড়সড় কাজ করেছিল। সেই সময়কার বেশকিছু মানুষের একটাই কথা, জামাত আহত মানুষদের চিকিৎসা করেছে। তারা কোনও হিংসার সঙ্গে জড়িত কিনা জানি না।