ওয়েব ডেস্ক: ঢাকায় জঙ্গি হামলায় এবার নর্থ সাউথ ইউনিভার্সিটি যোগ। বিশ্ববিদ্যালয়ের নির্বাহী সহ-উপাচার্য সহ তিনজনকে গ্রেফতার করল পুলিস। জঙ্গিদের বাড়ি ভাড়া দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয়েছে তাদের। এদিকে ঢাকায় দুষ্কৃতী হামলার শিকার হয়েছেন তিন সুফি গায়ক। কাল গভীর রাতে  আখড়ায় ঢুকে ঘুমন্ত অবস্থায় এক মহিলা সহ তিন সুফি শিল্পীকে ধারালো অস্ত্র দিয়ে কোপায় আট দশজনের দুষ্কৃতীদল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুরুটা সেই দুহাজার তেরোয়। ব্লগার আহমেদ রাজীব হায়দর খুনে সেবার নর্থ সাউথ ইউনিভার্সিটির ৬ ছাত্রকে গ্রেফতার করে পুলিস। তারপর থেকে বারেবারেই সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িয়েছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ের নাম। ১ জুলাই হোলি আর্টিসন বেকারিতে হামলার ঘটনায় ইতিমধ্যেই নাম জড়িয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। মৃত জঙ্গিদের একজন NSU-এর ছাত্র। এবং কিছুদিন ধরে তার কোনও খোঁজ ছিল না বলে জানা গেছে। তারপরেও ইদের নামাজের আগে হামলাতেও পাওয়া গেছে NSU ছাত্র যোগ। আর এবার সরাসরি পুলিস তিরে বিঁধল বিশ্ববিদ্যালেয়র নির্বাহী সহ-উপাচার্যকে।


উদ্দীন এহসানের বিরুদ্ধে অভিযোগ নিজের ফ্ল্যাট জঙ্গিদের ভাড়া দিয়েছিলেন তিনি। বাংলাদেশ পুলিসের নির্দেশ অগ্রাহ্য করে ভাড়াটিয়াদের বিষয়ে কোনও তথ্যই নেননি। এই কাজে উপাচার্যের সঙ্গে ছিলেন তাঁর ভাইপো আলম চৌধুরী এবং আবাসনের ম্যানেজার মহবুবুর রহমান তুহিন। ফ্ল্যাটের ভিতর থেকে বালি ভর্তি বাক্স পেয়েছেন সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা। ওই বাক্সেই গ্রেনেড মজুত ছিল বলে মনে করা হচ্ছে।  আর্টিসন বেকারিতে হামলার পরে জঙ্গিদের সহকারীরা ফ্ল্যাট ছেড়ে পালায় বলে অনুমান।


দিন কয়েক আগেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম বলেছিলেন NSU বিশ্ববিদ্যালয়ের দিকে কড়া নজর রয়েছে পুলিস প্রশাসনের। সেই নজরদারি যে অমূলক নয়, এই গ্রেফতারিতে তা ফের প্রমাণ হল।


সন্ত্রাসবাদীদের গতিবিধিতে রাশ টানতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান পুলিস প্রধান এবং এলিট অ্যান্টি ক্রাইম, র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নকে সঙ্গে নিয়ে  বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। জঙ্গিযোগের কারণে বারবার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি শিরোনামে আসার কারণেই এই বৈঠক।