নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুরের বৈঠকের আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে সাক্ষাত করতে চান ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস তরফে এমনটাই জানানো হয়েছে। সূত্রে খবর, উত্তর কোরিয়া প্রসঙ্গে  সোমবার জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে  আলোচনা করেন ট্রাম্প। জানা গিয়েছে, পরমাণু নিরস্ত্রীকরণ, রাসায়নিক ও বায়োলজিক্যাল অস্ত্র, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিষয়ে উত্তর কোরিয়ার পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে তাঁদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আফগানিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রকের সামনে ভয়াবহ গাড়ি-বিস্ফোরণ, চলল গুলি


জাপানের সংবাদমাধ্যম কোডো নিউজ জানাচ্ছে, কিম-ট্রাম্পের বৈঠককে সফল করতে সাহায্য করবেন জাপানের প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, সিঙ্গাপুরে আগামী ১২ জুনের বৈঠক নিয়ে চূড়ান্ত প্রস্তুতির কাজ চলছে উত্তর কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। ইতিমধ্যেই হোয়াইট হাউসের প্রতিনিধি দল  পিয়ংইয়াং-এ গিয়ে একপ্রস্থ আলোচনা সেরেছে। পাশাপাশি সিঙ্গাপুরের বৈঠকস্থল সরেজমিনে দেখে এসেছে পিয়ংইয়াং-ও। কিম-ট্রাম্পের বৈঠক প্রথম থেকেই ধোঁয়াশার মধ্যে ছিল। হোয়াইট হাউস তরফে জানানো হয়েছিল, পরমাণু অস্ত্র নিয়ে কিমের ‘অসংযত মন্তব্যে’ বাতিল করা হবে বৈঠক। পরে এই বৈঠক নিয়ে কিমের অত্যুতসাহ দেখে সেই পথ থেকে সরে আসেন মার্কিন প্রেসিডেন্ট।


আরও পড়ুন- বাংলাদেশে এবার তিথি-নক্ষত্র মেনে চালাতে হবে ভারতে তৈরি সিনেমা, নির্দেশ সর্বোচ্চ আদালতের


কূটনৈতিক মহলের একাংশ মনে করছে, বৈঠকের আগে জাপানের সঙ্গে আলোচনা করে ডোনাল্ড ট্রাম্প যেমন জল মাপার চেষ্টা করছেন, তেমনই বসে নেই কিমও। কয়েকদিন আগে ‘বন্ধু’ দেশ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন কিম। জানা গিয়েছে, সিঙ্গাপুর বৈঠক নিয়েই আলোচনা হয়েছে তাঁদের। এমনকী এই বৈঠকে হোয়াইট হাউসের কাছে উপস্থিত থাকারও আর্জি জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। 


আরও পড়ুন- চিনা আগ্রাসন রুখতে ইন্দোনেশিয়াকে পাশে চায় ভারত