জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জলবায়ু পরিবর্তন এবার ছন্দপতন ঘটাল বিশ্ববাণিজ্যেও। জলবায়ু পরিবর্তনের নানা সমস্যার কথা নানা মহল থেকেই বারবার বলা হচ্ছে। দেখা যাচ্ছে, বিপদ আর দূরে নেই! এশিয়া থেকে আমেরিকা পণ্য আমদানি-রফতানির অন্যতম প্রধান যে-সমুদ্রপথ পানামা খাল, সেখানে এখন জাহাজের ভিড়! পানামার এমন দুরবস্থা আগে কখনও দেখা যায়নি। বহু কাল ধরে এই জলপথে দুই মহাদেশের মধ্যে পণ্য বিনিময় হয়ে চলেছে। সেই পানামা খালই এখন সমস্যার মুখে। জলবায়ু পরিবর্তন এবং বিভিন্ন দেশের নীতিগত অবস্থানের জন্য বিশ্ববাণিজ্যের অন্যতম স্থল এই পানামা খালের দু’ধারে শুধু অপেক্ষমাণ জাহাজের ভিড়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Russian President Vladimir Putin: ভারতে আয়োজিত জি ২০ সম্মেলনে কীসের ভয়ে যোগ দেবেন না পুতিন?


পানামা খালের দুপাশে এক এক সময়ে ২০০টিরও বেশি জাহাজ অপেক্ষমাণ থাকছে। পানামা খাল পেরোতে গড়ে প্রায় চার দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে জাহাজগুলিকে।
অনেক সময়ে কয়েকটি জাহাজকে ২০ দিনেরও বেশি অপেক্ষা করতে হচ্ছে! বিশেষজ্ঞরা মনে করছেন, পানামা খালের দু’পাশে এভাবে জাহাজের মেলা বসার অন্যতম কারণ খালের জলস্তর কমে যাওয়া। আর সেটা কমেছে জলবায়ুগত পরিবর্তন এবং তার জেরে ঘটা খরার কারণেই।


পানামা সংরক্ষণের লক্ষ্যে পানামা খাল কর্তৃপক্ষ বিভিন্ন নিয়ম এনেছে। একটি হল, পানামা খাল দিয়ে দৈনিক ৩২টির বেশি জাহাজ যাতায়াতের অনুমতি নেই। কিন্তু কার্যত কোনও নিয়মই ঠিকঠাক মানা সম্ভব হচ্ছে না।  


পানামার আশপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে প্রায় ১৪০০টি দ্বীপ। বেশিরভাগ দ্বীপেই মানুষের বসবাস। কিন্তু গত ৭০ বছরের মধ্যে এমন বিপজ্জনক খরার মুখে পড়তে হয়নি পানামার দ্বীপগুলিকে। জলস্তর কমায় পণ্যবাহী জাহাজগুলি কম পরিমাণে পণ্য পরিবহণ করছে। অনুমান করা হচ্ছে, খরার কারণে ইতিমধ্যেই প্রায় ২০ কোটি ডলার ক্ষতি হয়েছে!


আরও পড়ুন: UK Journalist: 'ইসরো'কে ঈর্ষা! ভারতের চন্দ্র মিশন সফল হতেই কেন হিংসায় পুড়ছে ব্রিটেন?


বিশেষজ্ঞদের আশঙ্কা, জলবায়ু পরিবর্তনের প্রভাবে পানামা খাল যে ধরনের সমস্যার সম্মুখীন, তা ভবিষ্যতে আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। এর প্রভাব সরাসরি বিভিন্ন দেশের অর্থনীতিতেও পড়তে পারে। পানামা খালের জলস্তর কমতে থাকলে আমেরিকায় মুদ্রাস্ফীতি বাড়তে থাকবে। এর জেরে আমদানি করা বিভিন্ন পণ্যের মূল্য বৃদ্ধি পেতে পারে সে দেশে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)