নিজস্ব প্রতিবেদন: থাইল্যান্ডের শিশুদের উদ্ধারের জন্য ‘ছোটো সাবমেরিন’ পাঠালেন মার্কিন বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স-র কর্ণধার। উদ্ধারকার্যের সুবিধার জন্য অত্যাধুনিক প্রযুক্তির সাবমেরিন তৈরি করে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন স্পেসএক্স-র সিইও ইলন মাস্ক। ওই সাবমেরিনের কয়েকটি ডেমো ভিডিও রবিবার ইলন তাঁর টুইটারে প্রকাশ করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বিমানবন্দর বিক্রি করতে চাইছে শ্রীলঙ্কা, ভারত কিনলে লাভ কী?



জানা গিয়েছে, ১৭ ঘণ্টার মধ্যেই থাইল্যান্ডে পৌঁছে যাবে সাবমেরিনগুলি। ইলন টুইটে জানান, “আশা করা যাচ্ছে এই সাবমেরিন তাদের উদ্ধারকার্যে সুবিধা করবে। যদি না কাজে লাগে, তাহলে অন্য ভাবনা চিন্তাও করা হবে।” ভিডিওয় দেখা গিয়েছে, একটি সুইমিং পুলে ৬ ফুটের কাছাকাছি একটি পডের ভিতর মানুষ শুয়ে অনায়াসে জলের ভিতর যাতায়াত করতে পারছে।  কিন্তু কীভাবে পরিচালনা করা হবে কিংবা গুহার প্রশস্ত পথে এই সাবমেরিন কতটা সামঞ্জস্যপূর্ণ হবে তা নিয়ে কোনও ব্যাখ্যা করেননি ইলন।


আরও পড়ুন- থাইল্যান্ডের গুহা থেকে বার করা হল ৪ শিশুকে, এখনো বাকি ৯


উল্লেখ্য, গতকাল ৪ জন কিশোরকে উদ্ধার করা গিয়েছে থাম লুয়াম গুহা থেকে। এখনও আটক রয়েছে কোচ-সহ ৮জন। রাত থেকেই প্রবল বর্ষণে উদ্ধারকার্য রাতে বন্ধ থাকে। সোমবার সকাল থেকে ফের শুরু হয়েছে উদ্ধারকার্য। এখনও পর্যন্ত নতুন করে কাউকে উদ্ধার করা যায়নি বলে জানা যাচ্ছে।


আরও পড়ুন- গুহায় শিশুদের আটকে পড়ার দায় নিয়ে আবেগঘন চিঠি কোচের, উত্তর দিলেন পরিজনরাও