নিজস্ব প্রতিবেদন: কর্মসংস্থানের অভাব, তার জেরে বেকারত্ব আর তারই জেরে একাংশের বাসিন্দার বেআইনি কাজকর্মের দিকে ঝুঁকে পড়ার মাসুল দিতে হল নাইজেরিয়াকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাইজেরিয়ার রিভারস স্টেটে একটি বেআইনি তেল শোধনাগারে বিস্ফোরণে শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। রিভারস স্টেটের পেট্রোলিয়াম সম্পদ-বিষয়ক কমিশনার গুডলাক ওপিয়াহ বলেন, বেআইনি এক তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আগুনে কর্মীদের শরীর এমনভাবে পুড়ে গেছে যে, তাঁদের শনাক্ত পর্যন্ত করা যাচ্ছে না।


নাইজেরিয়ার তেলসমৃদ্ধ এ এলাকা বেকারত্ব ও দারিদ্র্যকবলিত। সেখানে অবৈধভাবে তেল পরিশোধন করে বিক্রি করা বেশ আকর্ষণীয় এক ব্যবসা। কিন্তু এতে প্রায়ই প্রাণহানি ঘটে। প্রধান তেল কোম্পানিগুলির পাইপলাইন থেকে তেল চুরি করে তা বেআইনিভাবে তৈরি অস্থায়ী ট্যাঙ্কে নিয়ে পরিশোধনের পরে জ্বালানি হিসেবে বিক্রি করা হয়। জানা গিয়েছে, বিস্ফোরণের সময়ে সেখানে তেল কেনার জন্য লাইনে থাকা অনেকগুলি গাড়ি পুড়ে গেছে। দক্ষিণ নাইজেরিয়ার আশপাশে এ রকম আরও কয়েক ডজন বেআইনি তেল ব্যবসার কেন্দ্র ছড়িয়ে রয়েছে বলে খবর।


আফ্রিকার সর্ববৃহৎ তেল উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ হল নাইজেরিয়া। গত বছরও এই রিভার্স স্টেটেই একটি বেআইনি তেল শোধনাগারের বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে শিশু-সহ অন্তত ২৫ জনের প্রাণহানি ঘটেছিল।


আরও পড়ুন: French Elections: ইমানুয়েল ম্যাক্রোঁর উপরই কি আস্থা রাখতে চলেছেন ফরাসিরা?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)