নিজস্ব প্রতিবেদন : নেতাজি অন্তর্ধান রহস্যে এবার চাঞ্চল্যকর মোড়। নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যু হয়েছিল ভিয়েতনামের জেলে। দাবি ফরাসি ঐতিহাসিক ও অধ্যাপক জেবিপি মোরের। তিনি বলেন, ''নেতাজি অন্তর্ধান রহস্যের সমাধান করতে পারে যে ফাইল, সেটিকে ফরাসি সরকার ১০০ বছরের জন্য বন্ধ করে দিয়েছে।'' তাঁর এই চাঞ্চল্যকর দাবির পরই নতুন করে নেতাজি অন্তর্ধান রহস্য দিশা পেতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মোরে বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বসুর শেষ জীবন কেটেছে ভিয়েতনামের সাইগনে। ১৯৪৫ সালে সেখানকার বোট ক্যাটিনাট জেলেই বন্দি থাকা অবস্থাতেই সম্ভবত মৃত্যু হয় তাঁর। দাবি মোরের। কিন্তু, এনআইএ ও নেতাজির সাইগনের থাকা সক্রান্ত যে ফাইল রয়েছে তা আগামী ১০০ বছরের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। মোরের দাবি, ফরাসি সেনার হাতে থাকা ওই ফাইলই নেতাজি অন্তর্ধান রহস্যের সমাধান করতে পারে। অথচ, ফসারি সরকার তাঁকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে যে ওই ফাইল কোনও পরিস্থিতিতেই মোরেকে দেখানো হবে না।


ফরাসি সিক্রেট সার্ভিস থেকে পাওয়া এই তথ্যটি দিয়ে ভারত সরকারকে একটি চিঠি লিখেছেন মোরে। সেখানে তিনি বলেছেন, অবিলম্বে ভারত সরকারের উচিত ফ্রান্স সরকারকে চাপ দেওয়া, যাতে এই ফাইলটি তাদের হাতে তুলে দেওয়া হয়।


আরও পড়ুন- কানপুরে রাস্তায় গুলিতে খুন সাংবাদিক