জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: জলবায়ু পরিবর্তনই কি ডেকে আনল বিপর্যয়? নজিরবিহীন বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। দেশের এক-তৃতীয়াংশ এলাকা এখন সম্পূর্ণ জলের তলায়! ভেসে গিয়েছে রাস্তা, বাড়িঘর। নষ্ট হয়েছে জমির ফসল। বন্যা-দুর্গতদের সাহায্য়ে এগিয়ে এলেন ইমরান খান। কীভাবে? টেলিভিশনের এক অনুষ্ঠানে মাধ্যমে ৫০০ কোটি টাকা তুলে দিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। তাও মাত্র ৩ ঘণ্টায়!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত এক দশকে এত বৃষ্টি আগে কখনও হয়নি। এ বছরের জুন মাস থেকে বর্ষা চলছে পাকিস্তানে। অতি বৃষ্টি ও বন্য়ায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন  ১১৩৬ জন। পরিস্থিতি সবচেয়ে খারাপ বালুচিস্তান, সিন্ধু, পাঞ্জাব (দক্ষিণ) ও খাইবার প্রদেশ। বন্য়ার কবলে পড়েছেন কয়েক লক্ষ মানুষ। পাকিস্তানের জলবায়ু মন্ত্রী শেরি রেহমান জানিয়েছেন, 'দেশটি যেন বিশাল সমুদ্রের পরিণত হয়েছে! জল সেচে ফেলার মতো কোনও শুকনো জমি নেই। এই বিপর্যয় অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। আমরা আগে কখনও এমন পরিস্থিতি দেখিনি'।


আরও পড়ুন: Afghanistan Drought: তালিবানের চেয়েও ভয়ংকর! ভিটেমাটি ছেড়ে পালাচ্ছেন আফগানবাসী...


এ বছরের এপ্রিল মাসে রাজনৈতিক পালাবদল ঘটে গিয়েছে পাকিস্তানে। আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর কুর্সি হারিয়েছেন ইমরান খান। পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারেননি তিনি। বস্তুত, পাকিস্তানে সংসদীয় ইতিহাসে ইমরানই প্রথম প্রধানমন্ত্রী, যিনি আস্থা ভোটে হেরে বিদায় নিলেন। কিন্তু দেশের বিপদের সময়ে চুপ বসে থাকতে পারলেন না 'ক্যাপ্টেন'। তাঁর জনপ্রিয়তার প্রমাণ পাওয়া গেল আরও একবার!


সোমবার রাতে টিভিতে একটি অনুষ্ঠান করেন ইমরান। তিন ঘণ্টার সেই অনুষ্ঠানে পাকিস্তানের নাগরিকদের বন্যাত্রাণে আর্থিক সাহায্য করার আবেদন করেন তিনি। ফলও মেলে হাতেনাতেই। সেদেশের নাগরিক, বিশেষ করে প্রবাসীদের আর্থিক সাহায্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন ইমরান।


 



এদিকে গ্লোবাল জেরে পৃথিবী একটু-একটু করে উষ্ণ হয়ে উঠছে।  গলছে মেরু প্রদেশ সঞ্চিত বরফ। বরফলগলা সেই জলে বাড়ছে সমুদ্রের জলস্তর। বিজ্ঞানীদের আশঙ্কা, গ্রিনল্যান্ডের বরফের একটি বড় টুকরো গলে গিয়ে পৃথবীতে সমুদ্রস্তর গড়ে ১০ ইঞ্চি বা ২৭ সেন্টিমিটার বাড়িয়ে দেবে! 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)