জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৭ বছর পার। ফের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ফিরলেন ডেভিড ক্যামেরন। কীভাবে? একসময়ে যিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন, এবার তিনি হলেন বিদেশমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Rishi Sunak: ঋষি সুনাক বরখাস্ত করলেন তাঁর গুরুত্বপূর্ণ মন্ত্রীকে! প্যালেস্টাইন নিয়ে কী বলেছেন সুয়েলা?


২০১০ থেকে ২০১৬। ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন ডেভিড ক্যামেরুন। মেয়াদ তখনও শেষ হয়নি। ব্রেক্সিটের বিতর্কের জেরে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তাফা দিয়েছিলেন তিনি। এরপর প্রধানমন্ত্রী হয়েছিলেন টেরেসা মে। কিন্তু ব্রেক্সিটের ধাক্কায় দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনিও।


এখন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ঋষি সুনক। স্রেফ মন্ত্রিসভার রদবদল নয়, এদিন  স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেন তিনি। কেন? প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে জানানো হয়েছে,  ‘ভাল পারফর্ম না করা’র জন্যই অপসারণ। রাজনৈতিক মহলের অবশ্য মত, সম্প্রতি লন্ডনে প্যালেস্তাইনপন্থীদের মিছিলে পুলিশি অত্যাচারের সমালোচনা করেছিলেন  ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ মন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান। সেকারণেই মন্ত্রিসভা সরিয়ে দেওয়া হল।


এদিকে মন্ত্রিসভার রদবদলের সময়েই ব্রিটেনের পরবর্তী বিদেশমন্ত্রী হিসেবে প্রাক্তন প্রধানমন্ত্রী  ডেভিড ক্যামেরনের নাম ঘোষণা করেন সুনক। কিন্তু ক্যামেরন এখন ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত সদস্য বা সাংসদ নন। তাহলে? বর্তমান প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ডেভিড ক্যামেরনকে ব্রিটেনের উচ্চকক্ষ, হাউস অব লর্ডসে একটি আসন দেওয়ার অনুমোদন দিয়েছেন রাজা চার্লস। ফলে তাঁর মন্ত্রী হিসাবে সরকারে যোগ দেওয়ার বিষয়ে কোনও বাধা নেই।


সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে তাঁর জায়গায় বিদেশমন্ত্রী জেমস ক্লিভারলিকে নিয়ে এসেছেন সুনক। ফলে, বিদেশমন্ত্রীর পদটি ফাঁকা হয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রীকে আনলেন সেই জায়গাতেই।


আরও পড়ুন:  Syria: পরপর সাতবার রুশ বিমান-হামলায় মৃত ৩৪! হঠাৎ সিরিয়ায় আক্রমণ কেন পুতিনের?



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)