নিজস্ব প্রতিবেদন: আজ, বৃহস্পতিবার কোনও প্রয়োজনে কেউ গুগল করতে গেলেই সার্চবারে 'সার্চ' দিতে গিয়ে নিশ্চিত তাঁর চোখ আটকে যাবে। কারণ, সেখানে শোভা পাচ্ছে হাসিমুখ এক ভদ্রলোকের আবক্ষমূর্তির ফোটোগ্রাফ। কে এই ব্যক্তি? 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এঁর নাম আর্থার লিউইস। আজ থেকে একচল্লিশ বছর আগে অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তিনি (যুগ্মভাবে) সেই বছরের নোবেল পুরস্কার পেয়েছিলেন। গুগল একটি ডুডলের মাধ্যমে তাঁর নোবেলপ্রাপ্তির দিনটিকে সেলিব্রেট করল। ১৯৭৯ সালের ১০ ডিসেম্বরে নোবেল পেয়েছিলেন আর্থার লিউইস। ডুডলে আর্থার লিউইসের ছবিটি এঁকেছেন ম্যানচেস্টারের শিল্পী ক্যামিলা রু।


অবশ্য শুধু নোবেল দিয়েই আর্থারকে মাপা যাবে না। ইনি হলেন প্রথম কোনও কৃষ্ণাঙ্গ যিনি লন্ডন স্কুল অফ ইকনমিক্সে ফ্যাকাল্টি মেম্বার হন; কোনও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ে 'চেয়ার' পাওয়ার কৃতিত্ব অর্জনকারী প্রথম কৃষ্ণাঙ্গও তিনি; প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষণের অধ্যাপকপদ পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গও ঘটনাচক্রে আর্থার। ১৯১৫ সালের ২৩ জানুয়ারি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট লুসিয়ায় জন্ম। সারা জীবনই তিনি কোনও না কোনও ভাবে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। কিন্তু লড়াই ছাড়েননি। তাই শুধু মেধা নয়, সাহস, দৃঢ়তা ও মনের শক্তির এক অপূর্ব দৃষ্টান্ত আর্থার। পরবর্তী জীবনে 'নাইট'ও পেয়েছিলেন আর্থার। ১৯৯১ সালের জুন মাসে প্রয়াত হন এই অর্থনীতিবিদ। 


also read: করোনা এ বার আক্রমণ করল দুর্গার বাহনকেও!