ওয়েব ডেস্ক: নেপালে বিধ্বংসী ভূমিকম্পের জেরে হিমালয়ে শুরু হয় তুষার ধস। ভেঙে গিয়েছে মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পের একাংশ। উদ্ধার হয়েছে ১৮ জন পর্বতারোহীর দেহ। মৃত অবস্থায় উদ্ধার হল গুগলের এক কর্মকর্তার মৃতদেহ। তবে স্বস্তির খবর একটাই, রাজ্যের পর্বতারোহীরা সকলেই নিরাপদে। খোঁজ মিলেছে বাঙালি পর্যটক দেবাশিস বিশ্বাসেরও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভূমিকম্পের জেরে প্রবল তুষারধস নামে এভারেস্টে। এভারেস্ট বেস ক্যাম্পের বেশ কয়েকটি শিবির ধ্বংস হওয়ার খবর মিলেছে। তবে নিরাপদেই রয়েছেন রাজ্যের বারো জন বাঙালি পর্বতারোহী। তার মধ্যে রয়েছেন হাওড়ার মলয় মুখার্জি। চলতি মাসেই দুটি দল  এভারেস্ট-লোতসে অভিযানে যাত্রা করে। মলয় মুখার্জির সঙ্গে রয়েছেন রুদ্রপ্রসাদ হালদার, রমেশ রায়, কিরণ পাত্র, সৌরভ মণ্ডল এবং সত্যরূপ সিদ্ধান্ত।


শনিবারই তাঁদের বেস ক্যাম্পে পৌছনোর খবর ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য অভিযান আপাতত স্থগিত রাখেন তাঁরা। তবে তাঁরা সকলেই নিরাপদ এবং বিপন্মুক্ত । এই মুহুর্তে তাঁরা নেপালের গোরখশেপে রয়েছেন বলে জানা গেছে। খারাপ আবহাওয়ার জন্য এবারও মাঝপথে মাউন্ট এভারেস্ট অভিযান বন্ধ রেখেছেন সুনীতা হাজরা, দেবরাজ দত্ত, গৌতম ঘোষ এবং লিপিকা বিশ্বাস। চারজনের এই দলটি রওনা হয়েছিল দোশরা এপ্রিল। খোঁজ মিলেছে আরেক বাঙালি পর্যটক দেবাশিস বিশ্বাসের। মাউন্ট চো-উই অভিযানে গিয়েছিলেন দেবাশিস। বেস ক্যাম্প ওয়ানের কাছে তিনি রয়েছেন। অন্নপূর্ণা অভিযানে গিয়েছেন পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। তিনিও নিরাপদেই আছেন। গত বছর খুম্ব হিমবাহে ভয়াবহ তুসার ধসে মারা যান ষোলোজন শেরপা। তার জেরে বন্ধ হয়ে যায় এভারেস্ট অভিযান। এবারও প্রাকৃতিক দুর্যোগে অভিযান ঘিরে ফের অনিশ্চয়তা।