জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যা মাঝে-মাঝেই করে থাকে গুগল, আবারও তা করল, ডুডল দিয়ে সম্মান জানাল তারা বিশিষ্ট প্রতিভাকে। আজ রবিবার ১৯ মার্চ বিশ্বখ্যাত বিজ্ঞানী মারিও মোলিনার ৮০তম জন্মদিন। বিজ্ঞানে, বিশেষত রসায়নে তাঁর বিপুল অবদান। তবে তাঁর যে কাজটি আজকের পৃথিবীকে প্রতি মুহূর্তে তাঁর কথা মনে করায় তা হল ওজোন হোলের আবিষ্কার। এই আবিষ্কার পৃথিবীর পরিবেশবিজ্ঞানকে নানা ভাবে সাহায্য করে। তাঁর এই অসাধারণ কৃতিত্বকে সম্মান জানিয়েই গুগল এক ডুডলের মাধ্যমে তাঁকে সম্মান জানাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ecuador Earthquake: বিধ্বংসী ভূমিকম্প ইকুয়েডরে! নিহত ১২, ধ্বংসস্তূপের নিচে বহু; পেরুতেও অনুভূত কম্পন


শুধু ওজোনস্তর নিয়েই যে গবেষণা করেছেন, তা নয়।  রসায়নবিদ ড. মারিও মোলিনাই প্রথম বিজ্ঞানী যিনি পৃথিবীর পরিবেশে ক্লোরোফ্লুওরোকার্বনের নেতিবাচক প্রভাব নিয়ে সচেতন করেন। তাঁর এই সব কাজের স্বীকৃতিতে ১৯৯৫ সালে নোবেল পুরস্কারও পেয়েছেন ড. মোলিনা।


মেক্সিকোর এই বিজ্ঞানী তাঁর কেরিয়ারে যা যা আবিষ্কার করেছেন তার অনেক কিছুই গ্লোবালওয়ার্মিং-আক্রান্ত এ বিশ্বকে নতুন করে পথ দেখিয়েছে। 


আরও পড়ুন: Russia On Vladimir Putin's Arrest Warrant: 'গ্রেফতারি পরোয়ানাটা আমাদের কাছে টয়লেট পেপারের মতো ফালতু' ক্ষোভ উগরে দিল রাশিয়া


ওজোন লেয়ারে গর্ত চিহ্নিত করে তিনি মানবজাতির বিপুল উপকার করেছেন। ওজোনস্তর সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে বাঁচায় এই পৃথিবীকে। এই স্তরে কোনও ক্ষতি ঘটলে তার প্রভাব সরাসরি পড়বে বিশ্বের উদ্ভিদ ও প্রাণীজগতের উপরে।


পরিবেশ ও বিজ্ঞানের উপর তাঁর এমনই ভালোবাসা ছিল যে, খুব ছোটবেলাতেই তিনি তাঁর বাড়ির বাথরুমটিকে একটি ল্যাবরেটরির আকার দিয়েছিলেন। একটি খেলনা মাইক্রোস্কোপ নিয়ে তিনি অণুজীব নিয়ে চর্চা করতেন। 


সেই বাল্যকালই এক বড়মাপের বিজ্ঞানীর ভূমিকা করে রেখেছিল। কেননা, তাঁর মাধ্যমেই তো পরবর্তী কালে মানুষ বিশ্ব-উষ্ণায়ন, আল্ট্রাভায়োলেট রশ্মি, ওজোনস্তর, ক্লোরোফ্লুওরোকার্বন সম্বন্ধে ওঠে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)