ওয়েব ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে হজযাত্রা। সৌদির মিনা উপত্যকায় আজ সারা বিশ্বের হাজার হাজার হজযাত্রীর সঙ্গে যোগ দেবে দেড় লক্ষ ভারতীয়। "লাবিক আল্লাহউম্মা লাবিক" ধ্বনির সঙ্গে মিনার উদ্দেশে যাত্রা শুরু করেছেন সাদা পোশাকে আবৃত লক্ষ লক্ষ মুসলিম ধর্মাবলম্বী মানুষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রথম দফায় মিনায় তাঁবুতে রাত কাটাবেন তারা। সঙ্গে চলবে পবিত্র কোরান পাঠে প্রার্থনা। বুধবার তারা রওনা দেবেন আরাফত পর্বতের উদ্দেশে। এতদিনকার পাপ ধুয়ে ফেলে প্রার্থনা করবে আল্লাহর দোয়ার। এরপর যাত্রা মুঝাদালিফার উদ্দেশে। মুজাদালিফা থেকে পাথর সংগ্রহ করে এনে মিনা উপত্যকায় ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেবেন তারা। তিনটি থামে পাথর ছুঁড়ে অশুভ শক্তির বিনাশ করা হবে মিনায়। নবি ইব্রাহিমের উদ্দেশে পশুবলি দিয়ে শেষ হবে হজযাত্রা।


'আল্লাহর অতিথি'দের অভ্যর্থনা জানাতে প্রস্তুত সৌদি কর্তৃপক্ষও। দুটি পবিত্র মসজিদের প্রধান রাজা সলমন বিন আব্দুলাজিজ জানিয়েছেন হজযাত্রীদের সবরকম মুযোগ সুবিধার দিকে নজর রাখবে বেশ কয়েকটি এজেন্সি। সরকারি সূত্রে খবর, শনিবার পর্যন্ত ১৫ লক্ষ হজযাত্রীর সমাগম হয়েছে। এর মধ্যে রয়েছেন দেড় লক্ষ ভারতীয়। হজযাত্রীদের নিরাপত্তার জন্য ১ লক্ষ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। মেদিনা শহরে বসানো হয়েছে ৫,০০০ সিসিটিভিও। আভ্যান্তরীন বিষয়ক মন্ত্রকের মুখপাত্র মেজর জেনারেল মনসুন আল-তুর্কী জানান, "আমরা সক্রিয়, আমরা জেগে রয়েছি।"