নিজস্ব প্রতিনিধি: ভারতের এই দুঃসময়ে একাধিক দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। আর্থিক অনুদান থেকে অক্সিজেন সিলিন্ডার! সাধ্য মতো চেষ্টা করছে আন্তর্জাতিক মহল। শুক্রবার এমন এক ভিডিয়ো ভাইরাল হতো যা মন ছুঁয়ে নেবে। শতাধিক ইজরায়েলি সমবেত কণ্ঠে 'ওম নমহঃ শিবায়' মন্ত্র যপ করছেন, ভারতের দ্রুত আরোগ্য কামনায় মহাদেবের নামেই গান ধরেছেন তাঁরা। তাঁদের কারোর কারোর হাতে আবার গিটারও। ভারত দ্রুত সেরে উঠুক। এমনটাই চাইছেন তাঁরা। আর এই অন্যরকম ভিডিয়ো নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন ভারতীয় দূতাবাসের আধিকারিক পবন কুমার পাল। তারপর অনেকেই সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও শেয়ার করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেবাদিদেব মহাদেবের আরধনায় হাজার বছরেরও বেশি সময় ধরে 'ওম নমহঃ শিবায় মন্ত্র উচ্চারিত হয়ে আসছে। ভারতীয় সংস্কৃতিতে 'ওম নমহঃ শিবায়'-এর থেকে বেশি প্রচলিত আর কোনও মন্ত্রই নেই। গোট বিশ্ব জুড়ে ছড়িয়ে আছেন শিব উপাসকরা। এই ভিডিয়ো তারই প্রমাণ। মন্ত্রোচ্চারণের মধ্যে শুধু মহাদেবকে প্রণাম করাই হয় না, বলা হয় এই মন্ত্রের মধ্যে এমন এক শব্দতরঙ্গ রয়েছে যা অন্তরাত্মাকে শুদ্ধ করে। 



ইজরায়েলের কিন্তু আজ স্বাধীন ভাবে নিঃশ্বাস নিচ্ছে আবার। সেই দেশ করোনাকে প্রায় হারিয়ে ফেলেছে। শুধুমাত্র কঠোর কোভিড বিধি ও টীকাকরণ করিয়ে ইজরায়েল প্রাণ ভরে বাঁচছে। এই মুহূর্তে ইজরায়েলে করোনা-সংক্রমণও যেমন কম, করোনারোগীর সংখ্য়াও তেমন কম। ফলে সে দেশের মানুষ এখন মাস্কহীনভাবে ঘর থেকে বেরিয়ে বুক ভরে নিঃশ্বাস নিতে পারছেন।