ওয়েব ডেস্ক: ছবিটা ভাল করে দেখলেন? অবাক হলেন, তাই না। রাস্তার মাঝে ওটা কী! হ্যাঁ, ঠিকই ধরেছেন। বেশ ব্যস্ত এই রাস্তার মাঝে এটা হল কবরখানা বা সমাধিক্ষেত্র। রাস্তাটা হল মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায়। যে সমাধিটা দেখছেন সেটা কোনও বিখ্যাত মানুষের নয়। রাস্তার মাঝে এই সমাধিটা তৈরির এক দারুণ গল্প রয়েছে। সমাধিটা ন্যান্সি কার্লিন বার্নেটের। বার্নেট মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা নিয়ম মেনে সমাধিস্থ করেন। কিন্তু বিপত্তিটা বাধে এরপর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শহরের উন্নয়নের জন্য রাস্তা সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়, এবং তাতে বার্নেটের সমাধি ভেঙে তার ওপর দিয়ে রাস্তার পরিকল্পনা করা হয়। আর সবাই মেনে নিলেও ঠাকুমা অন্ত প্রাণ বার্নেটের নাতি সেটা মেনে নিতে পারেনি। আমাদের সিঙ্গুর, নন্দীগ্রামের কায়দায় একাই এই রাস্তার বিরোধিতা করে আন্দোলন শুরু করেন বার্নেটের নাতি। কিন্তু একজন নাতির কথা শুনে এত বড় প্রজেক্ট কী আর পিছিয়ে যায়! বার্নেটের নাতি কিন্তু হাল ছাড়েননি। কোনওতেই কিছু কাজ হচ্ছে না দেখে বন্দুক হাতে আন্দোলন শুরু করে সমাধির ঠিক সামনে দাঁড়িয়ে স্লোগান দিতে থাকেন।


না, ভালবাসার আন্দোলন হেরে যায়নি। শেষ অবধি ছবিতে যেভাবে দেখছেন, সেভাবেই নাতির দাবি মেনে বার্নেটের সমাধি রক্ষা করে দু পাশ দিয়ে রাস্তা তৈরি হয়।