নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই এর বিরোধীতায় সরব পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বিরোধীতায় হতাশা ছাড়া আর কিছুই জোটেনি পাকিস্তানের। এ বিষয়ে চিন বা আমেরিকার সমর্থন পাওয়া তো দূরের কথা, নিজের দেশেই কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে ইমরান খানের সরকারকে। যেমন, কাশ্মীর ইস্যুতে ভারত বিরোধীতার ঘটনায় পাকিস্তান সরকারের কড়া নিন্দা করলেন সে দেশের অবসরপ্রাপ্ত সেনাকর্তা জেনারেল গুলাম মুস্তাফা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমকে জেনারেল গুলাম মুস্তাফা জানান, ৩৭০ ধারা বিলোপের বিরোধীতায় ইমরান খানের সরকার এখন গলা ফাটালেও ভারতের এই সিদ্ধান্ত বা পদক্ষেপ সম্পর্কে আগে থেকে বিন্দুমাত্র আঁচ করতে পারেনি তারা। কারণ, পাকিস্তানের দূরদর্শিতার যথেষ্ট অভাব রয়েছে। দেশের শীর্ষনেতৃত্বের চিন্তাভাবনার সংকীর্ণতাই এই পরিস্থিতির জন্য দায়ি। ভারতে কৌশলগত চিন্তা ভাবনার একটা সংস্কৃতি রয়েছে, যা পাকিস্তানে নেই, মত পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাকর্তার।


আরও পড়ুন: বিনিয়োগ টানতে বাণিজ্য সম্মেলনে ‘বেলি ডান্স’-এর আয়োজন! কড়া সমালোচনার মুখে পাকিস্তান


এ দিন ১৯৬৫ সালের যুদ্ধের প্রসঙ্গ উল্লেখ করে জেনারেল মুস্তাফা বলেন, ওই যুদ্ধে পাকিস্তানের পরাজয় নিশ্চিত ছিল। কারণ, ভারত যে ভাবে আক্রমন করেছিল, তার জন্য পাকিস্তান কোনও ভাবেই প্রস্তুত ছিল না। অথচ যুদ্ধ শুরু হয়েছিল লাহৌর আর শিয়ালকোটের কাছেই।


কাশ্মীরে সাধারণ মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, এই দাবিতে আন্তর্জাতিক মঞ্চে সরব হয়েছে পাকিস্তান। যদিও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের তেমন কোনও প্রমাণ পাকিস্তানের হাতে নেই। এ কথা স্বীকার করে নেন আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদব মামলায় পাকিস্তানের আইনজীবী খাওয়ার কুরেসি। এ বার পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাকর্তার সমালোচনার মুখে কাশ্মীর ইস্যুতে ফের অস্বস্তিতে পড়তে হল ইমরান খানের সরকারকে।