নিজস্ব প্রতিবেদন: গ্রেফতারের পর এই প্রথম ভারতীয় কূটনীতিক সঙ্গে দেখা করার সুযোগ পেলেন অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার কুলভূষণ যাদব। ঘণ্টা খানেক কথা বললেন ডেপুটি হাই কমিশনার গৌরব আলুওয়ালিয়া। তিনি পাকিস্তানে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


পাক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, যাদবের সঙ্গে সাক্ষাতের আগে পাক বিদেশমন্ত্রকে গিয়ে ওই মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জ়লের সঙ্গে বৈঠক করেন আলুওয়ালিয়া। ২০১৬ সালে যাদবকে গ্রেফতার করার পর এই প্রথম ভারতীয় কূটনীতিকরা কুলভূষণ যাদবের সঙ্গে কথা বললেন। যাদবের সঙ্গে দেখা করতে একাধিকবার আর্জি জানানো হয় হাই কমিশনারের তরফে। গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের নির্দেশে বাধ্য হয়েই ছাড়পত্র দেয় পাকিস্তান। যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করে আইসিজে।


আরও পড়ুন- মোদীকে ব্যক্তিগত আক্রমণ করছেন ইমরান, ‘ধমক’ আমেরিকার


 কুলভূষণ মামলায় ভারতকে কনস্যুলার অ্যাক্সেস দিলেও এমন বেশ কয়েকটি শর্ত চাপিয়ে দেয় পাক বিদেশমন্ত্রক যা মেনে নিতে পারেনি দিল্লি। সেই শর্ত অনুযায়ী, ইসলামাবাদে যখন কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকরা দেখা করবেন, তখন সেখানে উপস্থিত থাকবেন পাকিস্তানের প্রশাসনের প্রতিনিধিরা। শুধু তাই নয়, গোটা সাক্ষাৎ পর্বই সিসিটিভি ক্যামেরায় রেকর্ড করে রাখা হবে। কিন্তু বৈঠকের গোপনীয়তা রক্ষার স্বার্থে পাক বিদেশমন্ত্রকের এই সব শর্ত মেনে নেয়নি দিল্লি। তাই কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার বিষয়টি বেশ কিছুটা বিলম্বিত হল।