অঙ্কে নোবেল পুরস্কার জিতলেন ভারতীয় বংশোগদ্ভূত গণিতবিদ। সিওলে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ম্যাথমেটিকস মঞ্জুল ভার্গব জিতেছেন ফিল্ড মেডেল ও সুভাষ খোত জিতেছেন রোলফ নেভালিনা পুরস্কার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রতি বছর ৪ জন ম্যাথমেটিশিয়ান ফিল্ড মেডেল জেতেন। মঞ্জুলের সঙ্গেই ফিল্ড মেডেল জিতেছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ইরানি ম্যাথমেটিশিয়ান মরিয়ম মিরজাখানি। তিনিই এবছর প্রথম মহিলা হিসেবে ফিল্ড মেডেল জেতেন। প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক ভার্গব সংখ্যার জ্যামিতিতে নতুন তত্ত্ব আবিষ্কারের জন্য এই পুরস্কার জিতেছেন। অন্যদিকে, ইউনিক গেমস প্রবলেমে নতুন সংজ্ঞা আবিষ্কারের জন্য পুরস্কার জেতেন খোত। নিউ ইউর্ক ইউনিভার্সিটির কোরান্ট ইন্সটিটিউট অফ ম্যাথমেটিক্যাল সায়েন্সেসের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক খোত।


১৯৪৭ সালে কানাডার জন্ম মঞ্জুল ভার্গবের। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতেই জীবনের অধিকাংশ সময় কাটিয়েছে তিনি। ২০০১ সালে প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে পিএইচডি করার পর ২০০৩ সালে অধ্যাপনা শুরু করেন ভার্গব। এর আগে ২০০৩ সালে মার্টেন হাসে প্রাইজ অফ দ্য ম্যাথমেটিক্যাল অ্যাসোসিয়েশন অফ আমেরিকা, ২০০৫ সালে দ্য শাস্ত্র রামানুজান প্রাইজ, ২০০৮ সালে কোল প্রাইজ ইন নম্বর থিওরি অফ দ্য আমেরিকান ম্যাথমেটিক্যাল সোসাইটি ও ২০১২ সালে ইনফোসিস প্রাইজ জেতেন ভার্গব। এছাড়াও ২০১৩ সালে ইউএস ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেসে নির্বাচিত হন তিনি।