জি ২৪ ডিজিটাল ব্যুরো: বুকে পেসমেকার, আর লক্ষ্য এভারেস্ট! বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে প্রাণ গেল এক মহিলা পর্বতারোহী। বেসক্য়াম্পেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে ভর্তি করেও আর শেষরক্ষা হয়নি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, মৃত পর্বতারোহীর নাম সুজান লিওপোল্ডিনা জেসুস। বুকে পেসমেকার নিয়ে এভারেষ্ট জয় করতে চেয়েছিলেন তিনি। যদি পারতেন, তাহলে এশিয়ার প্রথম মহিলা হিসেব নজির গড়তেন তিনি। এতটাই বেপরোয়া হয়ে ওঠেছিলেন যে, শেরপা আপত্তিতেও অভিযান ছেড়ে ফিরতে চাননি সুজান। পরিণত হল মর্মান্তিক! 


অভিযানে গিয়ে প্রথমে উচ্চতা ও আবহাওয়া সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য নানা শারীরিক কসরৎ করেন পর্বতারোহীরা। পোশাকি নাম, 'Acclimatisation Exercise'। সেটা করতে গিয়েই বিপাকে পড়েন সুজান। স্বাভাবিক গতি ধরে রাখতে পারছিলেন না তিনি। এমনকী, উপরের দিকে উঠতে গিয়েও সমস্য়া হচ্ছিল! বারবার ওই মহিলা পর্বতারোহীকে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন শেরপা। কিন্তু লাভ হয়নি।


আরও পড়ুন: Everest Man Kami Rita: ২৭ বার এভারেস্ট জয়! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন এভারেস্ট ম্যান...


শেরপাদের দাবি, পয়সা খরচ করে এভারেস্ট অভিযানে অনুমতি পেয়েছেন। সেকারণেই শৃঙ্গজয়েও অনড় ছিলেন  সুজান। বস্তুত, যাবতীয় শারীরিক সমস্যাকে উপেক্ষা করে বেস ক্য়াম্প থেকে কিছুটা উপরেও উঠেও গিয়েছিলেন তিনি। এরপর একপ্রকার জোর করেই ওই পর্বতারোহীকে হেলিকপ্টার করে নিচে নামিয়ে আনা হয় এবং ভর্তি করা হয় হাসপাতালে। কিন্তু বাঁচানো যায়নি!



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)