জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: রিপোর্ট ঘাঁটলে দেখতে পাওয়া যাবে, তরুণ প্রজন্ম বয়স্ক মানুষদের থেকে বেশি অবসাদগ্রস্ত। ফিনল্য়ান্ড বিশ্বের সবথেকে সুখীতম দেশ হিসেবে জায়গা করে নিলেও, লিথুয়ানিয়া, ইজ়রায়েল, সার্বিয়া, আইল্যান্ড, ডেনমার্ক, লুক্সেমবার্গ, ফিনল্যান্ড, রোমানিয়া, নেদারল্যান্ড এবং চেকিয়া রয়েছে প্রথম ১০ দেশ হিসেবে যেখানে তরুণ প্রজন্ম সবথেকে খুশি। তবে আশ্চর্য ভাবে আমেরিকা বিশ্বের সুখীতম দেশ হিসেবে প্রথম ২০-তে জায়গা করে নিতে পারেনি তার কারণ সেখানকার তরুণ প্রজন্ম সুখী নয়।
গবেষকরা ৩০ বছরের কম বয়সী আমেরিকানদের সুখের হ্রাসের উপর জোর দিয়েছেন। এটি ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো শীর্ষে ২০ টি সুখী দেশ থেকে বাদ পড়েছে। শেষ বারের ১৫ তম স্থানের বদলে ২৩ তম স্থানে চলে গেছে৷


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: World Happiest Country: পরপর সপ্তমবার, দুনিয়ার সুখীতম রাষ্ট্রের তালিকায় শীর্ষে নোকিয়ার নির্মাতা দেশ, ভারতের স্থান কত?
গ্যালাপ, অক্সফোর্ড ওয়েলবিং রিসার্চ সেন্টার এবং ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের সঙ্গে অংশীদারিত্বে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, 'মার্কিন পতনের জন্য অন্তত আংশিকভাবে দায়ী করা হয়েছে ৩০ বছরের কম বয়সী আমেরিকানরা তাঁদের জীবন সম্পর্কে দুঃখিত'। ৬০ বছরের বেশি বয়সী আমেরিকানদের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষ ১০-এ রয়েছে, কিন্তু ৩০ বছরের কম বয়সীদের জন্য, এই দেশ ৬২ তম স্থানে নেমে গেছে।  
তবে সবথেকে দুঃখের বিষয় এই তালিকার একদম শেষের দিকে জায়গা করে নিয়েছে ভারত। বিশ্বের সুখীতম দেশগুলির মধ্যে ১২৬ নম্বরে জায়গা করে নিয়েছে ভারত, যে শেষ ২০ টি দেশের মধ্যে পড়ে। ভারতের তরুণ প্রজন্মের মানুষেরাও বেশ দুঃখিত তা তালিকায় আমাদের স্থান থেকেই বোঝা যায়। ১২৭ নম্বরে স্থান করে নিয়েছে ভারত।


আরও পড়ুন: Anti-Tobacco Law: সিগারেট খান? সরকারের এই নতুন আইনে কোপ পড়বে আপনার সুখটানে
বিশ্বের সুখীতম দেশের তালিকার শেষ দিক থেকে জায়গা করে নিয়েছে যে দেশগুলি, সেগুলো হল আফগানিস্তান (এটিই রয়েছে তালিকার শেষে), লেবানন, লেসোথো, সিয়েরা লিওন, কঙ্গো, জিম্বাবোয়ে, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইজিপ্ট, ভারত।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)