জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  আজ আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস। এ দিবসটি পালন করা হয় প্রতি বছরের ১৩ অগস্ট। আর ক্যাম্পবেল ১৯৯২ সালে লেফট-হ্যান্ডার ক্লাব তৈরি করেছিলেন। তিনিই বাঁহাতিদের নিয়ে আন্তর্জাতিক সঙ্ঘ তৈরির প্রথম হোতা। দৈনন্দিন কাজে যারা বাঁ হাতকে প্রাধান্য দেন, তাঁদের অধিকার রক্ষা ও অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৬ সাল থেকে এই দিনটিকে বিশ্ব বাঁহাতি দিবস হিসেবে উদযাপন করা হয়ে আসছে। ডানহাতিদেরই পৃথিবী। এর মধ্যে কয়েকজন বাঁহাতিকে নিয়ে কে আর মাথা ঘামায়। কিন্তু ডানহাতিদের এই বিপুল সাম্রাজ্যেও নিজেদের অস্তিত্বকে টিকিয়ে রাখতে এবং জোরের সঙ্গে নিজের অধিকার ঘোষণা করতে এমন একটি দিনের প্রয়োজনীয়তা ছিলই। এই দিবসটির আলোচনায় বাঁহাতিদের সুবিধা-অসুবিধার বিষয়গুলিই মূলত উঠে আসে। গবেষণায় দেখা গিয়েছে, বাঁহাতিদের ডান পাশের মস্তিষ্ক বেশি ব্যবহৃত হয়। এ জন্যই সাধারণত বাঁ-হাতিরা বেশি উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: World Elephant Day: বিশ্বের বৃহদাকার প্রাণীটির সম্বন্ধে এই তথ্যগুলি জেনে চমকে উঠতে পারেন...


লন্ডন থেকে প্রকাশিত ডানহাতি ও বাঁ-হাতিদের উপর লেখা একটি বইতে উল্লেখ রয়েছে, বাঁ-হাতিদের জীবনের সাফল্য, প্রাপ্তি বা কৃতিত্বপূর্ণ কাজ ডানহাতিদের তুলনায় ঈর্ষণীয়। বলা হয়ে থাকে, তাঁদের আইকিউ বেশি এবং সংগীত ও গণিতে তাঁদের পারদর্শিতা ডানহাতিদের চেয়ে বেশি ভালো। কিন্তু আধুনিক সময়ে এসেও বাঁহাতিদের নিয়মিতই পড়তে হয় বিভিন্ন সমস্যায়। নিত্যদিনের ব্যবহারের প্রায় সব সরঞ্জামই তৈরি করা হয় ডানহাতিদের ব্যবহার উপযোগী করে। এ জন্য কম্পিউটার ব্যবহার, গাড়ি চালানো, দরজার লক খোলা-সহ বিভিন্ন কাজে তাঁদের নানা ঝক্কি-ঝামেলা পোহাতে হয়।


বিশ্বে পুরুষ-মহিলা মিলিয়ে প্রায় ১০ শতাংশ মানুষ বাঁহাতি। বিশ্বের বিখ্যাত মানুষের তালিকায় বাঁহাতিদের সংখ্যাটা নেহাত কম নয়। বিখ্যাত বাঁহাতিদের মধ্যে রয়েছেন– বারাক ওবামা, বিল গেটস, মার্ক জুকারবার্গ, লেডি গাগা, জুলিয়া রবার্টস, ওপরা উইনফ্রে, মারি কুরি, অ্যালবার্ট আইনস্টাইন, হেলেন কেলার, লিওনার্দো দ্য ভিঞ্চি, অ্যারিস্টটল। বিস্ময়কর ক্রীড়াবিদ মারাদোনা, ব্রায়ান লারা, ওয়াসিম আক্রম, যুবরাজ সিং, সৌরভ গঙ্গোপাধ্যায়, সাকিব আল হাসানের মতো তারকারাও রয়েছেন এই দলে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)