নিজস্ব প্রতিবেদন: আমেরিকা ও ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃ্ত্তি করার দায়ে এক ব্যক্তিকে ফাঁসিতে ঝোলাল ইরান। সে দেশের ধর্মগুরু আলি খামেইনের পরই অসীম ক্ষমতা ছিল জেনারেল কাসেম সোলেমানির। গত ৩ জানুয়ারি বাগদাদে মার্কিন ড্রোনের হামলায় নিহত হন সোলেমানি। সে জল এত দূর গড়িয়েছে যে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছিল ইরান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এখন আর্থিক ভাবে বিধ্বস্ত ইরান। একতরফা ভাবে পরমাণু চুক্তি থেকে সরে গিয়েছে আমেরিকা। মার্কিন চাপে অর্থনীতিতে টান ধরেছে হাসান রুহানির ইরানে। স্বভাবতই রাস্তায় ফুলকির মতো প্রতিবাদ নামছে। পালটা ছত্রভঙ্গ করছে পুলিস। কড়া হাতে সামলাতে আগেই তিন প্রতিবাদীকে ফাঁসির সাজা শুনিয়েছিল প্রশাসন। পরে অবশ্য স্থগিত রাখা হয়।


আরও পড়ুন: ভারত মহাসাগর থেকে বেরিয়ে এল 'রাক্ষুসে আরশোলা!' প্রাণী তো নয় যেন 'ডার্থ ভেদার'


যে ব্যক্তিকে আজ ফাঁসি দেওয়া হয়েছে তার নাম মাহমুদ মৌসুভি মাজিদ। তাকে গ্রেফতার করা হয়েছিল কাসেম সোলেমানির ওপর গুপ্তচরবৃত্তি চালানোর জন্য। আমেরিকা ও ইজরায়েলের সঙ্গে যোগাযোগ ছিল বলেও অভিযোগ আসে তার নামে। তবে ইরান সরকার জানিয়েছিল সোলেমানি মৃত্যুর সঙ্গে কোনও সম্পর্ক নেই মাজিদের। তাহলে দেশের এই বিক্ষোভ পরিস্থিতিতে মাজিদের ফাঁসি কেন? বিশেষজ্ঞ মহল বলছে ইরান তাঁদের দমননীতি আরেক বার জাহর করল। বুঝিয়ে দিল কোনও নিস্তার নেই।