নিজস্ব প্রতিবেদন: জ্বলে উঠল ইরাক! আবার, সহসাই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে হঠাৎ ইরাকে কেন আগুন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইরাকের উত্তরাঞ্চলীয় শহর ইরবিলে একটি তেল শোধনাগার লক্ষ্য করে ছ'টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। রবিবার শোধনাগারের প্রধান একটি সংরক্ষণাগারে আগুন ধরে যায়। পরে অবশ্য সেই আগুন নিয়ন্ত্রণে আসে। নিরাপত্তা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, অপর একটি ক্ষেপণাস্ত্র তেল শোধনাগারের বাইরের দেয়ালেও আঘাত করেছে। তবে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি।


এর আগে কুর্দিস্তানের সন্ত্রাসবিরোধী কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়, রবিবার ছ'টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। নিনেভ প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলি ছোড়া হয়েছে এবং তা কেএআর তেল শোধনাগার কেন্দ্রের কাছে এসে পড়ে।


এর আগে ৬ এপ্রিল ওই একই তেল শোধনাগারের কাছে তিনটি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছিল। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের সূত্র বলছে, ইরাকি কুর্দিশ ব্যবসায়ী এবং জ্বালানি কোম্পানি কেএআর গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ওই তেল শোধনাগারের মালিক।
মার্চ মাসেও ইরাকের ইরবিলে বেশ কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল। যুক্তরাষ্ট্র এবং এর বন্ধুদেশদের লক্ষ্য করেই এ হামলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।


আরও পড়ুন: Russia-Ukraine War: হঠাৎ ইউক্রেনে গেলেন কেন অ্যাঞ্জেলিনা জোলি?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)