জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরাকে কয়েকশো বিক্ষোভকারী কঠোর নিরাপত্তাবলয় ভেঙে দেশটির পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েছেন। দেশটির শিয়া নেতা মুক্তাদা অল-সদরের প্রতিপক্ষকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার বিরোধিতা করে তাঁর সমর্থকেরা গতকাল বুধবার এ কাজ করেন বলে খবর। গত অক্টোবরের সাধারণ নির্বাচনে অধিকাংশ আসন পায় সদরের রাজনৈতিক জোট। কিন্তু রাজনৈতিক অচলাবস্থার কারণে এই জোট ক্ষমতায় যেতে পারেনি। ইরাকের পার্লামেন্ট ভবনটি রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে অবস্থিত। গ্রিন জোনে ইরাক সরকারের গুরুত্বপূর্ণ ভবনগুলি রয়েছে। রয়েছে বিভিন্ন দেশের দূতাবাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিক্ষোভকারীরা সুরক্ষিত গ্রিন জোনের ঢুকে পড়েন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিস। কিন্তু শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করা যায়নি। অবশ্য বিক্ষোভকারীরা যখন পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েন, তখন সেখানে কোনো আইনপ্রণেতাও ছিলেন না বলেই জানা গিয়েছে।


ইরাকি নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানায়, তারা প্রাথমিকভাবে বিক্ষোভকারীদের আটকাতে পেরেছিল। কিন্তু পরে বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েন। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি বিক্ষোভকারীদের পার্লামেন্ট ভবন ত্যাগ করার আহ্বান জানান। কিন্তু বিক্ষোভকারীদের পার্লামেন্ট ভবন ত্যাগ তো করেনই না, উল্টে গাইতে ও নাচতে দেখা শুরু করে দেন।


ইরাকের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে চরম বিরোধ চলছে। এ কারণে দেশটিতে ন'মাসেও একটি নতুন সরকার গঠন করা যায়নি। এই অচলাবস্থার ধারাবাহিকতায় এখন দেশটিতে অস্থিরতা শুরু হল। ইরাকে মার্কিন আগ্রাসনের বিরোধিতাকারী হিসেবেই পরিচিত সদর। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Wuhan Epicenter of Covid: উহানের সিফুড বাজার থেকেই তা হলে ছড়িয়েছিল করোনা...