নিজস্ব প্রতিবেদন: সুয়েজ খাল মানব সভ্যতার কাছে অতি পরিচিত একটি নাম। তবে সম্প্রতি ইন্টারনেটে যে ছবি ভাইরাল হয়েছে তা নজর কেড়েছে সকলের। মহাকাশচারী থমাস পেস্কোয়েট আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সুয়েজ খালের ১০০টি ছবির একটি কোলাজ তৈরি করেছেন, যা কার্যত বিরল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইতিমধ্যেই ছবিটি শেয়ার করেছেন বিশ্বের কয়েক লক্ষ সোশাল মিডিয়া ইউজার্স। প্রশংসার বান ডেকেছে সুয়েজের এমন ফোটোয়। টুইটারে ছবি কয়েক হাজার বার রিটুইটও হয়েছে। 



ইউরোপ স্পেস এজেন্সির মহাকাশচারী থমাস পেস্কোয়েট এর আগেও মহাকাশ থেকে পৃথিবীর নানা অদেখা ছবি শেয়ার করেছিলেন অনুরাগীদের সঙ্গে। যেখানে সূর্যাস্তের সময় কীভাবে লাল আভা পৃথিবীকে ঢেকে ফেলে কিংবা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তাঁর জানলা থেকে কেমন দেখতে লাগে এই গ্রহটিতে সেই সব ছবিই নেটিজনদের জন্য পোস্ট করেছিলেন থমাস।


আরও পড়ুন, মন্তব্যে একাধিপত্যের ইঙ্গিত, China-কে জাঁতাকলে ফেলতে দল বাঁধল G7 নেতারা


এমন একটি পৃথিবীর ছবি শেয়ার করেছিলেন যেখানে গ্রহটিকে লাল রঙা মনে হচ্ছিল। থমাসের কথায়, পৃথিবী ও মঙ্গল গ্রহের মধ্যে পার্থক্য করতে পারছেন না। পার্থক্য কেবল একটাই গাছেদের ঘন বসতি। 


তবে পরিস্কার আকাশে মহাকাশ থেকে সুয়েজ খালের এমন দৃশ্য কেউ কল্পনাও করতে পারবেন না। টুইটারে সেই ছবি পোস্ট করে থমাস লিখেছেন, "সর্বোচ্চ জুম ব্যবহার করে ১০০টি ছবির কোলাজে এই ছবিটি তৈরি করা হল। যেখানে গোটা সুয়েজ খালকে দেখা যাচ্ছে মহাকাশ থেকে।"