নিজস্ব প্রতিবেদন:  আন্তর্জাতিক চাপে ঘাড় কাত করতে বাধ্য হল পাকিস্তান। জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদকে জঙ্গি বলে ঘোষণা করল ইসালামাবাদ। সেইসঙ্গে জামাত-উদ-দাওয়া সহ রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের জঙ্গি তালিকায় থাকা সব সংগঠনকেও নিষিদ্ধ করা হল। সোমবার এই মর্মে একটি অর্ডিন্যান্সে সাক্ষর করেন পাক প্রেসিডেন্ট মামনুন হুসেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রেসিডেন্টের সাক্ষর করা অর্ডিন্যান্সের বলে এখন থেকে লস্কর-ই-তৈবা, আল কায়েদা, তালিবান-এর মতো জঙ্গি সংগঠনেপর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ‌যাবে। পাকিস্তানের বুকে রমরমিয়ে চলা ওইসব সংগঠনের দফতরে তালা ঝোলানো ‌যাবে, এদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিল করে দেওয়া ‌যাবে।


উল্লেখ্য, মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদকে জঙ্গি বলে মানতেই চাইছিল না পাকিস্তান। মার্কিন চাপে পড়ে তাকে কয়েক মাসের মতো গৃহবন্দি করে রাখতে বাধ্য হয়েছিল পাক সরকার। এবার পাকিস্তানের চোখেই হাফিস সইদ একজন জঙ্গি।


কেন হঠাৎ এই পদক্ষেপ?  ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার আগেই পাকিস্তানের মাটিতে জঙ্গি শিবিরগুলি ধ্বংস করার ব্যাপারে চাপ দিয়ে আসছিলেন বারাক ওবামা। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর সেই চাপ আর বেড়ে ‌যায়। এমনটি পাকিস্তানকে দেওয়া আর্থিক সাহা‌য্যেও কাটছাঁট করে মার্কিন ‌যুক্তরাষ্ট্র। এর মধ্যেই রাষ্ট্রসংঘ দুনিয়ার ২৭টি সংগঠনকে জঙ্গি সংগঠন বলে চিহ্নিত করেছে। এর মধ্যে পড়েছে পাকিস্তানের অধিকাংশ সংগঠন। তার পর থেকেই সক্রিয় হয়ে ওঠে পাক প্রশাসন।


অারও পড়ুন-খেলতে খেলতেই পেরেক খেল শিশু, ফেরাল মেডিক্যাল, এসএসকেএম


গত ডিসেম্বরে হাফিজ সইদের দুটি সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করে পাক সরকার। গত মাসে হাফিজ সইদের সংস্থায় পাকিস্তানের ‌যেসব সংস্থা বা কোম্পানি চাঁদা দেয় তাদেরও নিষিদ্ধ করা হয়।