নিজস্ব প্রতিবেদন: ঐতিহাসিক মুহূর্ত! এক দশক পর করমর্দন করলেন দুই কোরিয়ার রাষ্ট্রপ্রধানরা। শুক্রবার স্থানীয় সময় সকাল ৯.৩০টায় সীমান্ত লাইন ধরে কয়েক মিনিট হেঁটে কোরিয় অসমারিক এলাকায় প্রথমবার প্রবেশ করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। সেখানেই অপেক্ষা করছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। শুধুই করমর্দন নয়, এই সাক্ষাতে রীতিমত আপ্লুত বলেও জানালেন কিম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আদালতের রায়ে খোয়া গেল খোয়াজা আসিফের সাংসদ পদ


কোরিয় অসামরিক এলাকা, পানমুনজমে পৌঁছে কিম বলেন, “নতুন ইতিহাসের সূচনা হল আজ।” এতদিন কিমের মুখ থেকে শুধুই পরমাণু হুমকিই শোনা যেত, কিন্তু এদিন শান্তির বার্তা শোনালেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। তিনি বলেন, “এ দিন থেকেই শুরু হল শান্তির যুগ।”


আরও পড়ুন- চিন সফরে মোদী, কথা হতে পারে ডোকলাম নিয়েও


প্রসঙ্গত, এর আগে শান্তির বার্তা প্রকাশ্যে না দিলেও, সেই পথেই হাঁটছিলেন কিম। সম্প্রতি চিন সফরে গিয়ে পরমাণু নিরস্ত্রীকরণে আগ্রহী বলে জানান তিনি। দক্ষিণ কোরিয়া সফরের কয়েক দিন আগেই সে দেশের পরমাণু-সহ অনেক অস্ত্র পরীক্ষাগারে পরীক্ষা-নিরীক্ষা বন্ধ করে দিয়েছেন বলে দাবি করেন কিম। একদা ‘শত্রু’ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতেও আগ্রহ প্রকাশ করেন তিনি। সম্ভবত মে বা জুনের শুরুতে তাঁদের সাক্ষাত্ হতে পারে বলে জানা যাচ্ছে।