জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর কোরিয়ার দোর্দণ্ডপ্রতাপ নেতা কিম জন  উন দেশের সেনাপ্রধানকে হঠাৎই বরখাস্ত করলেন। সামরিক বাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করার পাশাপাশি কিম যুদ্ধের আশঙ্কার কথা মাথায় রেখে সেনাবাহিনীকে আরও বেশি করে যুদ্ধপ্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে রাখলেন। স্বাভাবিক ভাবেই যা নিয়ে শঙ্কিত বাকি বিশ্ব। উত্তর কোরিয়ার নতুন জেনারেল হয়েছেন রি ইয়ং জিল। তবে সরকারি ভাবে এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি। প্রসঙ্গত, আগামী ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার প্রজাতন্ত্র প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী। তখন উত্তর কোরিয়ায় সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: China: একটা খুলিই বদলে দিল ইতিহাস? নতুন করে লিখতে হবে মানুষের বিবর্তনের কাহিনি...


জানা গিয়েছে, সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠক ছিল। যেখানে কিম অস্ত্রের উৎপাদন বাড়ানো ও আরও বেশি করে সামরিক মহড়ার নির্দেশ দিয়েছেন সেনাবাহিনীকে। উত্তর কোরিয়ার শত্রুদেশের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ করার ব্যাপারেও ওই বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তবে এটা জানা যায়নি ওই 'শত্রু' ঠিক কারা?


উত্তর কোরিয়া সূত্রের খবর, কয়েকদিন আগেই কিম জং-উন অস্ত্র কারখানা পরিদর্শন করেছিলেন। তখনও তিনি বলেছিলেন, আরও বেশি করে ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ ও অন্য অস্ত্রশস্ত্র তৈরি করতে হবে। সাম্প্রতিক কিছু ছবিও প্রকাশিত হয়েছে। তাতে দেখা গিয়েছে, কিম মানচিত্রে সিওল ও এর আশপাশের এলাকাগুলি দেখাচ্ছেন। 


আরও পড়ুন: Germany: হঠাৎই মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা! দ্রুত সরানো হল ১৩ হাজার বাসিন্দাকে...


মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইউক্রেনে যুদ্ধ চালাতে রাশিয়াকে রকেট, ক্ষেপণাস্ত্র-সহ বিভিন্ন অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া। যদিও রাশিয়া ও উত্তর কোরিয়া এসব অভিযোগ অস্বীকার করেছে। এদিকে, আগামী ২১ থেকে ২৪ অগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার কথা। যে বিষয়টিকে মোটেই ভালো চোখে দেখছেন না কিম। তিনি একে নিজেদের নিরাপত্তার প্রতি হুমকি হিসেবেই দেখছেন বলে জানা গিয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)