জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এত দিন মূল প্রাপকের এক উত্তরসূরির কাছে রাখা ছিল অ্যালবার্ট আইনস্টাইনের এই চিঠি। অবশেষে প্রকাশ্যে এল। এমনিতেই মহাবিজ্ঞানীর চিঠি হিসেবে তা গুরুত্বপূর্ণ। এর উপর এই চিঠিতে রয়েছে তাঁর ঈশ্বরচিন্তার হদিশ। বিরল বইকি!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Japan: পুলিসকে প্রায় ৩০০০ বার ফোন করলেন মহিলা! কেন জানলে ভিরমি খাবেন...


এক ব্যক্তি চিঠি লিখে আইনস্টাইনের কাছে জানতে চেয়েছিলেন, ঈশ্বর নিয়ে তাঁর মত কী? মানে, তিনি কি ঈশ্বরে বিশ্বাসী কোনও ভাবে? বা বিজ্ঞান ঈশ্বর বিষয়টি নিয়ে ঠিক কী ভাবে? ১৯৫০ সালে ধর্ম বিষয়ের এক শিক্ষিকা, নাম তাঁর মার্থা মাঙ্ক, তিনি এই চিঠি লিখেছিলেন আইনস্টাইনকে। 


এড়িয়ে যাননি, বিজ্ঞানীর এ বিষয়ে বলার মতো কিছু নেই বলে বিফলমনোরথ করেননি পত্রলেখককে। তাঁকে উত্তরও দিয়েছিলেন আইনস্টাইন। তাঁর লেখা সেই চিঠিই উঠল নিলামে। সেটি নিলামে তুলেছে আমেরিকান সই সংগ্রহকারী সংস্থা ‘দ্য র‌্যাব কালেকশন’। জানা গিয়েছে, ১ লক্ষ ২৫ হাজার ডলার থেকে নিলাম শুরু হবে। যা ভারতীয় মুদ্রায় যা ১.০২ কোটি টাকা!


কী লিখেছিলেন আইনস্টাইন সেই চিঠিতে? 


আইনস্টাইন লিখেছিলেন-- ধর্মগ্রন্থে লেখা কাহিনিগুলিকে আক্ষরিক অর্থে নিলে মানুষ কী বিশ্বাস করবে, সেটা প্রত্যাশিতই। তবে ধর্মগ্রন্থকে প্রতীকী ব্যাখ্যায় গ্রহণ করলে ঈশ্বরকে মানুষ হিসেবে কল্পনা করা হয়েছিল কি না, তা আর তত পরিষ্কার থাকে না। 


আরও পড়ুন:  Russia: ভগীরথের ডাকে গঙ্গার মতো সত্যিই স্বর্গ থেকে নেমে আসছে আস্ত নদী?


এরকম ভাবে ব্যাখ্যা করতে করতে শেষে আইনস্টাইন লেখেন-- আমি মনে করি, যে ব্যক্তি মোটামুটি বিজ্ঞানমনস্ক, তাঁর কাছে ব্রহ্মাণ্ডসৃষ্টির পিছনে ধর্মের ব্যাখ্যা যুক্তিগ্রাহ্য হবে না, কারণ তিনি সবেতেই বিজ্ঞানের যুক্তি খুঁজবেন!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)