জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হঠাৎই কি খেলা ঘুরে গেল? হঠাৎই কি পটবদল? তা না হলে বরাবর এগিয়ে থেকেও কেন লিজ ট্রাস টপকে গেলেন ঋষি সুনাককে? যুক্তরাজ্যের বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি নির্বাচনের লড়াইয়ে প্রাক্তন অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের চেয়ে এখন অনেকটাই এগিয়ে গিয়েছেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। 'ইউগভ' নামের সমীক্ষক সংস্থা অন্তত তেমনই জানাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রাথমিক বাছাইয়ে সবার উপরেই ছিলেন ঋষি সুনাক। কিন্তু চূড়ান্ত লড়াইয়ের এই সমীক্ষা বলছে ভিন্ন কথা। যুক্তরাজ্যের শীর্ষ ইন্টারনেটভিত্তিক সমীক্ষাকারী প্রতিষ্ঠান হল ইউগভ। তারা গত বুধবার ও বৃহস্পতিবার কনজারভেটিভ পার্টির ৭৩০ জন রাজনীতিকের মতামত নিয়েছে। এঁদের মধ্যে ৬২ শতাংশই লিজ ট্রাসের প্রতি সমর্থনের কথা জানিয়েছেন। ৩৮ শতাংশ ঋষি সুনাককে সমর্থন করেছেন। অর্থাৎ, সমীক্ষায় সুনাকের তুলনায় ট্রাস ২৪ শতাংশ পয়েন্টে এগিয়ে। অথচ দু'দিন আগেও তাঁদের মধ্যে এই ব্যবধান ছিল ২০ পয়েন্ট!


ইউগভ জানিয়েছে, পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াই যত জমে উঠছে, লিজ ট্রাসের চূড়ান্ত জয়ের সম্ভাবনা ততই বাড়ছে। যদিও কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবে প্রাথমিক বাছাইয়ের পাঁচটি পর্বেই সুনাক তাঁর প্রতিদ্বন্দ্বী ট্রাসের তুলনায় এগিয়ে ছিলেন। বুধবারের বাছাইয়ে ঋষি সুনাককে ভোট দিয়েছেন ১৩৭ এমপি। আর লিজ ট্রাস পান ১১৩ জনের সমর্থন। ইউগভ বলছে, প্রথম চার দফার বাছাইয়ে ট্রাস তৃতীয় স্থানে ছিলেন। বুধবারের ভোটে তিনি দ্বিতীয় অবস্থানে উঠে আসেন। 


তাই শেষ মুহূর্তের বাছাইয়ে ট্রাস বড় চমক দেখাতে পারেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। আর যদি শেষ হাসি লিজই হাসেন তবে তিনি হবেন তৃতীয় মহিলা ব্রিটিশ প্রধানমন্ত্রী। তাঁর আগে যুক্তরাজ্য প্রধানমন্ত্রী হিসেবে পেয়েছে মার্গারেট থ্যাচার এবং টেরেসা মে'কে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: মিলিয়ন ডলার প্রেম কাহিনি! ঋষির বিষয়ে কী ছিল নারায়ণ মূর্তির প্রথম ধারণা?