নিজস্ব প্রতিবেদন: বৃষ্টির রেশ অনেকটাই কমেছে। তবে বন্যার ভয়াবহতা উদ্বেগে রেখেছে জাপান সরকারকে। বন্যার কবলে পড়ে মৃত্যু হয়েছে ৯০ জনের। প্রায় দু’লক্ষ মানুষ ঘরছাড়া। জাপান প্রশাসনের মুখ্য সচিব ইওশিহিদে সুগা জানিয়েছেন, ১৩ জনের মৃত্যু হয়েছে শুধুমাত্র হৃদরোগে আক্রান্তে। মোট ১০৩ জন মারা গিয়েছেন বলে খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বিমানবন্দর বিক্রি করতে চাইছে শ্রীলঙ্কা, ভারত কিনলে লাভ কী?


জাপানের দক্ষিণ পশ্চিম অংশে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বন্যায়। বৃষ্টির ভ্রুকুটি কমার পরই যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধারকার্যে নেমেছে জাপান সেনা। সে দেশের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, স্থানীয় প্রশাসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে জাপান সরকার। নিখোঁজ ব্যক্তিদের খুঁজতে বিশেষ পদেক্ষপ করেছে প্রশাসন। জানা যাচ্ছে, কয়েক হাজার বাড়ি ভেঙে গিয়েছে। প্রায় ১৭ হাজার বাড়ি বিদ্যুত্, টেলিফোন থেকে বিচ্ছিন্ন। পানীয় জলের সঙ্কটের মুখে পড়েছেন সে দেশের নাগরিকরা।


আরও পড়ুন- থাইল্যান্ডের উদ্ধারকাজের সুবিধার জন্য সাবমেরিন পাঠাল স্পেসএক্স


রেল লাইন, সড়ক জলের স্রোতে বিপর্যস্ত হয়ে পড়ায় স্তব্ধ হয়ে গিয়েছে জাপানের জনজীবন। নতুন করে ক্ষতিগ্রস্থ রেল লাইন, সড়কের মেরামতির কাজ চলছে। গত এক সপ্তাহ ধরে টানা বর্ষণে বন্যার প্রকোপ দেখা দেয়। বৃষ্টি পরিমাণ এতটা বেশি ছিল যে সেখানকার নদী-নালা উপচে ভাসিয়ে দেয় জাপানের গ্রাম এবং শহর। প্রায় দু’লক্ষ মানুষ ঘরছাড়া। তাদেরকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে বলে জানানো হয় সেনার তরফে।


আরও পড়ুন- উদ্ধার হল আরও ৪, গুহায় এখনও আটকে ৪ ফুটবলার-সহ কোচ