জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রানির মৃত্যুকে সব রকম ভাবে মর্যাদামণ্ডিত করতে চাইছে ব্রিটেন। কোনও ফাঁক রাখছে না। এবার ঠিক হল, সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণে এক মিনিট নীরবতা পালন করবে ব্রিটেন। গতকাল সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মুখপাত্র বলেন, ১৮ সেপ্টেম্বর দেশজুড়ে জাতীয় স্তরে এই স্মরণ-কর্মসূচি পালিত হবে। ব্রিটেনে আগামী ১৮ সেপ্টেম্বর, রবিবার রাত আটটায় গোটা দেশ এক মিনিট নীরবতা পালন করবে বলে জানানো হয়েছে। পরের দিন ১৯ সেপ্টেম্বর সোমবার বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, ব্রিটিশ রাজনীতিক ও বিশ্বনেতারা অংশ নেবেন। অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চার দিন রানির মরদেহ ওয়েস্টমিনস্টার হলে রাখা থাকবে। এই কদিন সাধারণ মানুষ রানির কফিন দেখার সুযোগ পাবেন। তাঁকে জানাতে পারবেন শ্রদ্ধা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: King Charles III: 'ইতিহাসের ভারে' ন্যুব্জ সদ্য মাতৃহারা রাজা প্রথমদিনের সংসদ ভাসালেন আবেগে


গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা গিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বয়স হয়েছিল ৯৬ বছর। মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েছেন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে ৭৩ বছরের তৃতীয় চার্লস নতুন রাজা হয়েছেন।


সোমবারই ব্রিটেনের রাজা হিসেবে প্রথমবার ব্রিটিশ সংসদে ভাষণ দিলেন রাজা তৃতীয় চার্লস। সাংবিধানিক শাসনের মূল্যবান নীতিগুলি বজায় রাখার ক্ষেত্রে তাঁর মা তথা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের নিঃস্বার্থ ভাবে দায়িত্ব পালনের দৃষ্টান্তই অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এদিন ৯০০ জন ব্রিটিশ সাংসদ এবং লর্ডসরা শোকবার্তা জানান। সেখানেই রাজা তৃতীয় চার্লস বলেন, তিনি এবার ইতিহাসের ওজন অনুভব করছেন। কারণ, সংসদ ভবনের ঘরগুলি তাঁর মায়ের রাজত্বকালের নানা প্রতীকে পূর্ণ। সেই প্রসঙ্গে বলতে গিয়ে চার্লস বলেন, প্রয়াত মহামান্য রানি তাঁর দেশ এবং জনগণের সেবা করার এবং তাঁদের সাংবিধানিক সরকারের মূল্যবান নীতিগুলি বজায় রাখার জন্য অঙ্গীকার করেছিলেন খুব অল্প বয়সে। এবং সেই ব্রত অতুলনীয় নিষ্ঠার সঙ্গে তিনি বরাবর পালন করেছেন। এ প্রসঙ্গে চার্লস মহাকবি শেক্সপিয়রের প্রসঙ্গ তোলেন। বলেন, শেক্সপিয়র যেমন আগের রানি এলিজাবেথ সম্পর্কে বলেছিলেন, তেমনই (তাঁর মা) রানি দ্বিতীয় এলিজাবেথও ছিলেন সমস্ত শাসকদের আদর্শস্বরূপ। ঈশ্বরের সহায়তা এবং আপনাদের পরামর্শে বিশ্বস্তভাবে সেই উদাহরণ অনুসরণের জন্য তিনি দৃঢ় ভাবে সংকল্পবদ্ধ থাকবেন বলেও তাঁর ভাষণে উল্লেখ করেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)