নিজস্ব প্রতিবেদন: 'চতুর্ভূজ বৈঠক' সফল করতে মঙ্গলবার জাপান এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী, ব্রুনেইয়ের সুলতান এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাত্ করেন তিনি। অন্যদিকে সোমবার আসিয়ান সম্মলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন মোদী। এই দ্বিপাক্ষিক বৈঠকে বেজিংয়ের আগ্রাসী মনোভাবকে মোকাবিলা করতে নিজেদের মধ্যে বোঝাপড়া আরও বাড়াতে সম্মত হয়েছে দুই দেশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- অমুসলিম নিরাপত্তারক্ষী চাই, দাবি পাকিস্তানের মন্ত্রীর


এদিকে, মঙ্গলবার মোদীর সঙ্গে বৈঠক শেষে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল টুইটে জানান, "আপনার সঙ্গে সাক্ষাত্ করে আনন্দিত। আজকের আলোচনা ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে অন্য মাত্রা দেবে বলে মনে হয়।" গত এপ্রিলেই ভারত সফরে এসেছিলেন টার্নবুল। তিনি এদিন আরও জানান, "এই বৈঠকে দুই দেশের অর্থনীতি, নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমনের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।"



এরপর মোদী সাক্ষাত্ করেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী গুয়েন জুয়ান ফুকের সঙ্গে। ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার এদিন জানান, দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে গভীর আলোচনা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও জানান, ভারত-জাপানের বিভিন্ন সম্পর্ক নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।


আরও পড়ুন- ইরাক-ইরান সীমান্তে ভয়াবহ কম্পনে প্রাণ গেল প্রায় ৪০০ জনের, বাড়ছে মৃতের সংখ্যা


গতকাল ফিলিপিন্সের ম্যানিলায় অনুষ্ঠিত আসিয়ান শিখর সম্মেলনের ফাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়ার প্রতিনিধিদের সঙ্গে চতুর্ভূজ বৈঠক করেন বিদেশমন্ত্রকের পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়া সংক্রান্ত বিষয়ে ভারপ্রাপ্ত যুগ্ম সচিব প্রণয় ভার্মা এবং বিনয় কুমার। দক্ষিণ-পূর্ব এশিয়ায় চিনা আগ্রাসন রুখতে 'চতুর্ভূজ' বৈঠক করে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান। চারদিক থেকে 'লক্ষ্মণরেখা' টেনে চিনের উপর কড়া নজরদারি চালানোর ব্যাপারে সহমত হয়েছে শক্তিধর ৪ দেশ।