নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের নতুন একটি strain নিয়ে আতঙ্কে ব্রিটেন(UK)। দেশের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানিয়েছেন করোনা টিকা না দেওয়া পর্যন্ত ব্রিটেনের একটি বড় অংশে জারি করা হবে টায়ার-৩ কোভিড বিধিনিধেষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আত্মবিস্মৃত বাঙালি এবং বঙ্গ-রাজনীতির সংস্কৃতিযুদ্ধ!


গত সপ্তাহেই ব্রিটেন(UK) ঘোষণা করেছিল, দেশে করোনাভাইরাসের নতুন একটি strain এর হদিস পাওয়া গিয়েছে। এটি কোভিড-১৯ এর থেকে দ্রুত সংক্রমিত হয়। নতুন এই strainটি কোভিড-১৯ এর থেকে ৭০ গুন বেশি সংক্রমক।


ব্রিটেনের চিফ মেডিক্যাল অফিসার ক্রিস উইটি জানিয়েছেন, করোনার নতুন এই strain সম্পর্কে WHO-কে জানানো হয়েছে। নতুন এই strain এর সংক্রমণের কথা মাথায় রেখে বড়দিনের আগেই কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন(Boris Jonson) দেশবাসীর কাছে আহ্বান জানিয়েছেন, এরকম এক পরিস্থিতিতে সবার উচিত বড়দিনের জমায়েত না করা।


আরও পড়ুন-যুক্তরাষ্ট্রীয় কাঠামোর মধ্যে থেকেই রাজ্যের ৩ IPS-কে তলব, সাফ জানালেন Amit Shah


শনিবার বরিস জনসন জানিয়েছেন, রাজধানী লন্ডন-সহ দক্ষিণ লন্ডনের অধিকাংশ জায়গায় টায়ার-৪ করোনা সতর্কতা জারি করা হয়েছে। এর ফলে অত্যাবশ্যকীয় নয় এমনসব দোকানপাট খোলা যাবে না।


টায়ার-৪ বিধিনিষেধের কথা ঘোষণা করে বরিস জনসন আরও বলেন, করোনাভাইরাসের নতুন  strainটি দ্রুত ছড়াচ্ছে। করোনার বর্তমান যে Strainটিকে আমরা জানি তার থেকে অন্তত ৭০ গুন বেশি সংক্রমক নতুন এই স্ট্রেইনটি। এটির নিশানায় এখন লন্ডন শহর ও দক্ষিণ ইংল্যান্ড। তবে এই স্ট্রেইনটি যে বেশি মারাত্মক কিংবা করোনা ভ্যাকসিন এতে কার্যকর নয় তার প্রমাণ এখনও পাওয়া যায়নি।