জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিধ্বস্ত দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক ও মালাউই। ঘূর্ণিঝড় ফ্রেডি প্রবলভাবে আঘাত হেনেছে এই দুই দেশে। এখনও পর্যন্ত দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১০! আহত অসংখ্য। প্রবল ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বিস্তীর্ণ এলাকা। বিধ্বস্ত হয়েছে বিপুল সংখ্যক ঘরবাড়ি। উপড়ে গিয়েছে প্রচুর গাছপালা। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানও। ফ্রেডি কয়েক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকা অতিক্রম করল। এর আগে, ফেব্রুয়ারির শেষের দিকে প্রথমবার আঘাত হানে ঘূর্ণিঝড় ফ্রেডি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Pi Day: কেন ১৪ মার্চ দিনটিই 'পাই ডে' হিসেবে চিহ্নিত জানেন? তারিখের ভিতরেই লুকিয়ে রহস্য...


ঘূর্ণিঝড়ে বিশেষ করে মালাউই ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে রাতারাতি মাটি ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর। এখনও পর্যন্ত দেশটিতে মোট ৯৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ১৩৪ জন আহত হয়েছেন। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে নিখোঁজ ১৬ জন। মালাউইয়ের বাণিজ্যিক রাজধানী ব্ল্যান্টাইরেই মারা গিয়েছেন ৮৫ জন। সংবাদ সম্মেলনে দুর্যোগ মোকাবিলা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা বলেন-- তাঁরা আশঙ্কা করছেন মৃত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে। 


আরও পড়ুন: Joe Biden invited Rishi Sunak: বাইডেনের আমন্ত্রণ ঋষি সুনাককে! কেন বিশ্বের দুই মহাশক্তি হঠাৎ কাছাকাছি?


প্রতিবেশী দেশ মোজাম্বিকে এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। দেশটিতে আহত হয়েছেন আরও ১৪ জন।


বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, ঘূর্ণিঝড় ফ্রেডি দক্ষিণ ভারত মহাসাগরে প্রায় ৩৪ দিন ধরে ঘোরাফেরা করেছে। এর আগে ঝড়ের রেকর্ড পরিমাণ স্থায়িত্ব ছিল ১৯৯৪ সালে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)