নিজস্ব প্রতিবেদন: এতদিন দাবি করা হচ্ছিল বেঁচে নেই। লস্কর ই তৈবার সেই জঙ্গিকেই এবার গ্রেফতার করল পাকিস্তান। কিন্তু তার থেকেও গুরুত্বপূর্ণ ঘটনা হল সাজিদ মীর নামে ওই লস্কর জঙ্গিই ছিল ২০০৮ সালের মুম্বই হামলার মাথা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পশ্চিমী দেশগুলির তরফে সাজিদ মীর যে মারা গিয়েছে তা প্রমাণ চাইছিল। তাতেই চাপ বেড়ে যায় পকিস্তানের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০০৮ সালে বাণিজ্য নগরী মুম্বইয়ে হামলা চালায় ১০ পাক জঙ্গি। গত এক দশক ধরে তাকে হাতে তুলে দেওয়ার দাবি করছিল ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলের নাগরিক সহ মো়ট ১৬৬ জনের মৃত্যু হয় ওই হামলায়। মার্কিন যুক্তরাষ্ট্র সাজিদ মীরের জন্য ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। জঙ্গি কার্যকলাপে টাকা জোগানোর জন্য সম্প্রতি তার ১৫ বছরের জেল হয়েছিল।


এদিকে, পাকিস্তানের কাউন্টার টেররিস্ট ডিপার্টমেন্ট যারা এই ধরনের জঙ্গি কার্যকলাপের কেসগুলির তদন্ত করে তারাও সাজিদের শাস্তির কথা আগে স্বীকার করেনি। কিন্তু আন্তর্জাতিক মহলের চাপে পড়েই শেষপর্যন্ত সাজিদকে গ্রেফতার করল পাকিস্তান।


সাজিদ মীরকে বলা হতো  মুম্বই হামলার প্রজেক্ট ম্যানেজার। তদন্তে উঠে এসেছে ২০০৮ সালে মুম্বই হামলার ২০০৫ সালে ভুয়ো পাসপোর্ট নিয়ে ভারতে এসেছিস সাজিদ মীর। 


আরও পড়ুন-''সবকিছুর জন্য দায়ী পরিবার, শান্তি চাই'', আত্মহত্যার চেষ্টা উঠতি মডেলের 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)