ওয়েব ডেস্ক : ফের বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ জার্মানির হ্যামবার্গে G20 বৈঠকের আগে BRICS ভূক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। একটি ঘরোয়া বৈঠকে আজ তাঁরা একজোট হন। সেখানেই বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দেন মোদী। পাশাপাশি, যারা সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে, তাদের বিরুদ্ধেও একজোট হওয়ার আহ্বান করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৈঠকে সন্ত্রাসবাদ প্রসঙ্গের পাশাপাশি আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। BRICS ভূক্ত ও বাইরের দেশগুলিতে কর্মরত skilled professionals-দের নিরাপত্তার দাবিও এই বৈঠকে জানান প্রধানমন্ত্রী মোদী। চলতি মাস থেকে দেশজুড়ে চালু হওয়া 'এক দেশ এক কর' ব্যবস্থা বা GST। বৈঠকে GST প্রসঙ্গে নরেন্দ্র মোদীকে প্রশ্ন করা হয়। সেখানে তিনি বলেন, গত ৭০ বছরে এটাই ভারতের কর ব্যবস্থায় ঐতিহাসিক পদক্ষেপ। বৈঠকে নরেন্দ্র মোদী ভারতে বিনিয়গের জন্যও আহ্বান জানান।


আরও পড়ুন- অতীত উপহার দিয়ে ভবিষ্যত সুদৃঢ় করার পথে ভারত-ইজরায়েল


সীমান্ত নিয়ে টানাপোড়েনের মাঝে, আজ এই বৈঠকের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর মধ্যে সৌজন্যতা বিনিময় হয়। এমনকী চলতি বছরের শেষের দিকে চিনে অনুষ্ঠিত হতে চলা BRICS বৈঠকেও চিনকে সাহায্য করার আশ্বাস দিয়েছেন মোদী।


ইজরায়েল সফর শেষে ২ দিনের G20 বৈঠকে যোগ দিতে আজই জার্মানির হ্যামবার্গে পৌঁছেছেন মোদী। সেখানে BRICS ভূক্ত দেশগুলির সঙ্গে কথা বলার পাশাপাশি আর্জেন্টিনা, কানাডা, ইতালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, ব্রিটেন ও ভিয়েতনামের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে নরেন্দ্র মোদীর।